পোশাক খাতের উন্নয়নে শ্রম অধিকার বাস্তবায়ন আবশ্যক: পিটার

Date: 2023-12-07
news-banner
তৈরি পোশাক খাতের উন্নয়নের জন্য শ্রম অধিকার বাস্তবায়ন আবশ্যক মন্তব্য করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, তাঁর দেশ তৈরি পোশাক খাতে এবং এর বাইরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রম অধিকারকে এগিয়ে নিতে বাংলাদেশের বিভিন্ন অংশীজনের সঙ্গে আরও গভীরভাবে কাজ করতে চায়।

বাংলাদেশ কটন ডে উপলক্ষে বৃহস্পতিবার ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, তৈরি পোশাক খাতের জন্য সম্প্রতি ন্যূনতম মজুরি পর্যালোচনা একটি উদ্দেশ্যমূলক, অন্তর্ভুক্তিমূলক ও প্রমাণভিত্তিক জাতীয় মজুরি নীতির স্পষ্ট প্রয়োজনীয়তা সামনে নিয়ে এসেছে। যাতে করে এই খাতের শ্রমিকরা গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারে। শক্তিশালী শ্রম আইন এবং তার বাস্তবায়নে দ্বিপাক্ষিক সম্পর্ক, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং বাংলাদেশে কর্মরত মার্কিন কোম্পানিগুলোর জন্য একটি স্থিতিশীল ও পূর্বাভাসযোগ্য পরিচালন পরিবেশকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের মিশনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে পোশাক খাতের শ্রমিকদের অধিকার উল্লেখযোগ্য জানিয়ে তিনি বলেন, “বাংলাদেশের তৈরি পোশাক খাতের ক্রমাগত বৃদ্ধি এবং স্থায়ীত্বের জন্য শ্রম অধিকারের বিষয়টি গুরুত্বপূর্ণ।”

গত ১৬ নভেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বিশ্বব্যাপী কর্মীদের ক্ষমতায়ন, অধিকার ও উচ্চ শ্রম মান উন্নয়ন বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের নতুন স্মারক ঘোষণা করেছেন। যাতে শ্রমিকরা সংগঠনের স্বাধীনতা ও সম্মিলিত দর কষাকষির অধিকার সুরক্ষা ও প্রচার করতে পারে, বলেন পিটার।
image

Leave Your Comments