৫ম আন্তর্জাতিক মেরিনটেক বাংলাদেশ এক্সপো এন্ড ডায়ালগ-২০২৩

Date: 2023-05-11
news-banner
বাংলাদেশ সরকার ২০৩০ সালের মধ্যে আন্তর্জাতিক নৌ-বাণিজ্যের সবচেয়ে বড় চ্যালেঞ্জ - ডিজিটালাইজেশন এবং ডিকার্বনাইজেশনের মাধ্যমে বাংলাদেশের মেরিটাইম সেক্টরকে পরিবেশবান্ধব করার লক্ষ্যে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সাথে পরিচিত করতে নৌ-মন্ত্রণালয়ের সকল দপ্তরের অংশগ্রহণে আগামী ২৭-২৯ জুলাই অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ প্রেজেন্টস ৫ম আন্তর্জাতিক মেরিনটেক বাংলাদেশ এক্সপো এন্ড ডায়ালগ-২০২৩।  

স্থান : বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র Bangabandhu International Conference Center (BICC)
তারিখ : ২৭-২৯ জুলাই ২০২৩ 

মেরিটাইম সেক্টর দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে | আমাদের বৈদেশিক মুদ্রার অনেকটা আসে মেরিটাইম সেক্টর থেকে। মেরিটাইম একাডেমি পরিদর্শনকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন,মেরিটাইম সেক্টর কাজে লাগালে রিজার্ভ দাঁড়াতো ২০০ বিলিয়ন ডলার | প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশের বৈদেশিক মুদ্রার অনেকটা মেরিটাইম সেক্টর থেকে আসে। মেরিন ক্যাডেট ও রেটিংসরা দেশী-বিদেশী জাহাজে চাকরি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে। তিনি বলেন, ২০৪১ সাল নাগাদ উন্নত ও স্মার্ট বাংলাদেশ তৈরিতে অর্থনীতির প্রধান হাতিয়ার হতে পারে মেরিটাইম সেক্টর। তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেরিটাইম ভিশনকে অনুসরণ করেই আমরা কাজ করে করছি। বঙ্গবন্ধুই টেরিটোরিয়াল জোন এবং মেরিটাইম বাউন্ডরি অ্যাক্ট প্রণয়ন করেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে মেরিটাইম সেক্টর অগ্রণী ভূমিকা পালন করতে পারে। 
এবং 'স্মার্ট বাংলাদেশ তৈরিতে প্রধান হাতিয়ার হতে পারে মেরিটাইম সেক্টর' ভবিষ্যতে মেরিটাইম সেক্টর বৈদেশিক মুদ্রা অর্জনে গার্মেন্টস্ সেক্টরের পরেই অবস্থান করবে।  

তাই আপনিও অংশগ্রহণ করে এই সেক্টর সম্পর্কে আরো বেশি জানতে পারবেন।

আমন্ত্রণে-জনাব রাশেদুল হক  -ব্যবস্থাপনা পরিচালক, এক্সপোনেট এক্সিবিশন 

image

Leave Your Comments