মিয়ানমারের বন্দরনগরী পাউকতাও দখলের দাবি আরাকান আর্মির

Date: 2024-01-26
news-banner
জান্তা সৈন্যদের সঙ্গে দুই মাসেরও বেশি সময়ের তীব্র সংঘর্ষের পর বন্দরনগরী পাউকতাও দখলের দাবি করেছে মিয়ানমারের জাতিগত সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। 

বুধবার (২৪ জানুয়ারি) মধ্যরাতে আরাকান আর্মি বলেছে যে, তারা সম্পূর্ণভাবে পাউকতাওয়ের নিয়ন্ত্রণ নিয়েছে। বার্তা সংস্থা  এএফপির বরাতে এ তথ্য দিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

জানা গেছে, পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের গুরুত্বপূর্ণ বন্দরনগরী পাউকতাওয়ে প্রায় ২০ হাজার বাসিন্দার বসবাস। ২০২১ সালের সেনা অভ্যুত্থানের পর থেকেই শহরটিতে যুদ্ধবিরতি চলছিল। তবে এই যুদ্ধবিরতি ভেঙে নভেম্বরে পাউকতাওয়ের আংশিক দখল নেয় আরাকান আর্মি। শহরটির বাসিন্দারা এএফপিকে জানিয়েছে, পাউকতাওয়ের আংশিক দখল হারানোর পর থেকে জান্তা বাহিনী প্রায় প্রতিদিনই শহরটিতে বোমাবর্ষণ করতে কামান এবং জাহাজ ব্যবহার করে আসছে। হেলিকপ্টার থেকেও তারা গুলি ছুড়েছে বলে জানান বাসিন্দারা।

নিউ গুগল আর্থের ছবিতে দেখা গেছে, পাউকতাও শহরের অনেক এলাকাই সম্পূর্ণ বিধ্বস্ত। শহরের কেন্দ্রস্থলের একটি ব্লক প্রায় সম্পূর্ণরূপে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। থানার বেশ কয়েকটি ভবনও বিধ্বস্ত। পোতাশ্রয়ের কাছাকাছি বেশ কয়েকটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পাউকতাওয়ের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন থাকায় আরাকান আর্মির দাবি এখনো যাচাই করে দেখতে পারেনি এএফপি। আর পাউকতাওয়ে সাম্প্রতিক সংঘর্ষের বিষয়ে জান্তা কোনো মন্তব্য করেনি।
image

Leave Your Comments