অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি অর্থমন্ত্রীর

Date: 2024-01-27
news-banner
অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পাশাপাশি সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

শুক্রবার (২৬ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৪ উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর এই অনুষ্ঠানের আয়োজন করে।
অর্থমন্ত্রী বলেন, বাড়তি রাজস্ব আদায়ে আইনের প্রতি শ্রদ্ধাশীল সৎ ব্যবসায়ীদের প্রণোদনা দেওয়া হবে। কিন্তু অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।
রাজস্ব বোর্ডকে দেশের অর্থনৈতিক অগ্রগতির মূল চালিকাশক্তি উল্লেখ করে তিনি বলেন, অর্থনৈতিক সব সূচকে বাংলাদেশের দুর্বার অগ্রগতি সাধিত হলেও এখনো আমাদের কর জিডিপি রেশিও সন্তোষজনক নয়। আমি আশা করি জাতীয় রাজস্ব বোর্ড কর জিডিপির অনুপাত বাড়াতে সচেষ্ট হবে।
আবুল হাসান মাহমুদ আলী বলেন, কাস্টমের অন্যতম প্রধান কাজ বাণিজ্য সহজীকরণ। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের ধারাবাহিকতায় কাস্টমস সত্যিকার অর্থেই স্মার্ট হয়ে গড়ে উঠবে। পূর্ণাঙ্গ অটোমেশনে নজর দিতে হবে।

মন্ত্রী বলেন, এ দায়িত্ব পালনে কাস্টমসের সক্ষমতা বাড়ানো খুবই জরুরি। আশা করছি কাস্টমস এ দিকটিতে বিশেষভাবে নজর দেবে। সেমিনারে বাণিজ্য সহজীকরণে এনবিআরকে কাজ করার পরামর্শ দেন অর্থসচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারঅনুষ্ঠানে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডব্লিউসিও) ‘সার্টিফিকেট অব মেরিট’ সম্মাননা দেয়া হয় এনবিআর ও এর অধিভুক্ত দফতরের ১৭ কর্মকর্তা-কর্মচারী ও তিন প্রতিষ্ঠানকে।

এবারের আন্তর্জাতিক কাস্টম দিবসের প্রতিপাদ্য ছিল ‘মিলে নবীন-পুরনো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন’। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআরের সদস্য মাসুদ সাদিক। প্রবন্ধের ওপর বক্তব্য দেন এনবিআরের আরেক সদস্য জাকিয়া সুলতানা।
image

Leave Your Comments