সোনালি আঁশে সোনালি দিনের হাতছানি: প্রধানমন্ত্রী

Date: 2024-03-14
news-banner
স্বর্ণের ফাইবার বা সোনালি আঁশ হিসেবে পরিচিত বাংলাদেশের পাট দেশের সোনালি ভবিষ্যতের জন্য হাতছানি দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে পাট পণ্যকে কৃষি পণ্য হিসেবে স্বীকৃতি দিয়ে বিভিন্ন সুবিধার আওতায় আনা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবস-২০২৪ উদযাপন অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সোনালি আঁশ বাংলাদেশের জন্য সোনালি দিনের হাতছানি দিচ্ছে। পাট কৃষি পণ্য হিসেবে সুবিধা পায় না। আবার রফতানি পণ্যের বিশেষ সুবিধা পাচ্ছে না। ‘তাই পাটকে এবার কৃষি ও রপ্তানি পণ্য হিসেবে সুবিধা দেয়ার ব্যবস্থা করছে সরকার। ১৯ পণ্য রপ্তানিতে পাটের মোড়কজাতকরণ বাধ্যতামূলক করা হয়েছে,’ বলেন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, পাট শিল্পকে উন্নয়নের জন্য গবেষণা অব্যাহত রাখতে হবে। একইসঙ্গে পাট থেকে নিত্য নতুন পণ্য উৎপাদন করতে হবে। আর পাট পণ্য রপ্তানিতে নতুন নতুন বাজারও খুঁজে বের করতে হবে।

পাট পণ্যকে বহুমুখীকরণের ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, যারা পাটকল ইজারা নিয়েছেন, তারা যত্নবান হবেন এবং যথাযথ ভাবে পরিচালনা করবেন। যাদের পাটকল ইজারা দেওয়া হলো তাদেরকে নজরদারিতে রাখা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বহুমুখী পাট পণ্য মেলার উদ্বোধন ঘোষণা এবং বিজেএমসির ইজারা নেয়া ছয়টি মিলের শুভ উদ্বোধন ঘোষণা করেন শেখ হাসিনা। তিন দিনব্যাপী বহুমুখী পাটজাত পণ্য প্রদর্শনী ও মেলা চলবে ১৪ থেকে ১৬ মার্চ।

এদিকে পাট খাতের সমৃদ্ধির ধারা চলমান রাখতে এবং এই খাতে বিশেষ অবদান রাখার জন্য এ বছর পাট দিবসে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেন প্রধানমন্ত্রী।
image

Leave Your Comments