উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট কাল

Date: 2024-05-20
news-banner
আগামীকাল মঙ্গলবার (২১ মে) দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৪টিতে ভোট হবে ইভিএমে। সকাল আটটায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত। এরই মধ্যে  রোরবার মধ্যরাতে শেষ হয়েছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের প্রচার-প্রাচারণা। 

আজ সোমবার (২০ শে মে) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে নির্বাচনী সরঞ্জাম। এদিকে দ্বিতীয় ধাপে ভোটের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। 

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৬১টি উপজেলায় ভোটের তফসিল হলেও, শেষ পর্যন্ত হচ্ছে ১৫৬ উপজেলায়। প্রার্থীর মৃত্যু, স্থগিত ও আইনি জটিলতায় ৩ উপজেলায় ভোট পিছিয়েছে। আর ২টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানের তিনটি পদেই একক প্রার্থী থাকায় ভোট হবে না। এই ধাপে ১৫৬ উপজেলার ২৪টিতে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে। 

দ্বিতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৬০৩ জন। ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫২৮ জন। এরইমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৭ উপজেলায় চেয়ারম্যান, ৮ উপজেলায় ভাইস চেয়ারম্যান এবং ৭ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। 

প্রায় ৩ কোটি ৫২ লাখ ভোটার দ্বিতীয় ধাপে ভোট প্রয়োগ করবেন। মোট ভোটকেন্দ্র ১৩ হাজার আর ভোটকক্ষ সাড়ে ৯১ হাজার। 

নির্বাচন কমিশনা জানিয়েছে, ভোটের পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। মাঠ পর্যায়ে কাজ করছে ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভোটাররা নির্বিঘেœ ভোটকেন্দ্রে যেতে পারবেন। 

নির্বাচনী এলাকাগুলোতে ভোটের দিন সাধারণ ছুটি এবং ভোটের আগের রাত থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত যানবাহন চলাচল নিয়ন্ত্রিত থাকবে। তবে জরুরি সেবার যানবাহন সকল নিষেধাজ্ঞার বাইরে থাকবে। 

সেই সাথে সারাদেশে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বুধবার পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃংখলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। এসব প্লাটুন বেসামরিক প্রশাসনের সহায়তায় কাজ করবে।
image

Leave Your Comments