প্রবাসী আয়ের অর্থ দুই দিনের মধ্যে ছাড় করার নির্দেশ

Date: 2023-10-22
news-banner
বিদেশ থেকে আসা প্রবাসীদের পাঠানো অর্থ বা রেমিট্যান্স দুই দিনের মধ্যে ছাড় করতে ব্যাংকগুলোকে স্মরণ করিয়ে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত বৃহস্পতিবার (১৮ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনায় এ কথা বলা হয়। এর আগে ২০১৪ সালের এক নির্দেশনায় প্রবাসী আয়ের অর্থ দুই দিনের মধ্যে ছাড় করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছিল। তবে ব্যাংকগুলো সেই নিয়ম সঠিকভাবে মানছে না বলে অভিযোগ রয়েছে। গত বুধবার কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক মো. সরোয়ার হোসেন স্বাক্ষরিত নতুন ওই নির্দেশনায় বলা হয়, “প্রবাসী আয়ের অর্থ উপকারভোগীর কাছে বিতরণ সম্পর্কিত নির্দেশনা সঠিকভাবে পরিপালন হচ্ছে না। ”দুই কার্যবিসের মধ্যে প্রবাসী আয়ের অর্থ যথাযথভাবে নিশ্চিত করার জন্য আপনাকে (ব্যাংকগুলোকে) নির্দেশনা দেওয়া হলো” – বলা হয় ওই নির্দেশনায়।

সাম্প্রতিক মাসগুলোতে বিদেশে যাওয়া কর্মীর সংখ্যা বাড়লেও প্রবাসী আয় কমতির দিকে। বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, গত আগস্টে দেশে প্রবাসী আয় এসেছে ১৬০ কোটি ডলারেরও কম, যা আগের ৬ মাসের মধ্যে সর্বনিম্ন।

অথচ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র (বিএমইটি) হিসাব অনুযায়ী, আলোচ্য মাসে রেকর্ড পরিমাণ, প্রায় ১ লাখ ৩৮ হাজার শ্রমিক বিদেশে গেছে।
এছাড়া ২০২২ সালে একক বছর হিসেবে সর্বোচ্চ সংখ্যক প্রবাসী বিদেশে গেছেন।
প্রবাসী আয় বৈধ পথে দেশে আনার জন্য সরকার আড়াই শতাংশ প্রনোদনা দিয়ে আসছে। তা সত্ত্বেও প্রবাসী আয় না আসার পেছনে হুন্ডিকে দায়ী করছেন অনেকেই।
image

Leave Your Comments