সৌদি আরবে ৫৭৭ হজযাত্রীর মৃত্যু

Date: 2024-06-19
news-banner
ইতিমধ্যেই শেষ হয়েছে হজের আনুষ্ঠানিক কার্যক্রম। প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমে সৌদি আরবের মক্কায় চলতি বছর হজে মৃত্যু হয়েছে ৫৫০ জনেরও বেশি হজযাত্রীর।

মঙ্গলবার (১৮ জুন) সৌদির সরকারি প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

মৃতদের মধ্যে অর্ধেকেরও বেশি অথ্যাৎ ৩২৩ জনই মিশরের নাগরিক যাদের অধিকাংশই তাপপ্রবাহজনিত কারণে মারা গেছেন। এছাড়া জর্ডানের অন্তত ৬০ জন হাজি মারা গেছেন। এর বাইরে মৃতদের তালিকায় ইন্দোনেশিয়া, ইরান এবং সেনেগালের হজযাত্রীরাও রয়েছেন। মক্কার অন্যতম বৃহত্তম হাসপাতাল আল মুয়াইসেমের মর্গে সব মৃতদহ রাখা হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, মৃত হজযাত্রীদের মধ্যে ৫৭৫ জনই মারা গেছেন হিটস্ট্রোক ও গরমজনিত অন্যান্য শারীরিক সমস্যায়। বাকি ২ জন মারা গেছেন পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে।

উষ্ণ মরু জলবায়ুর দেশ সৌদি আরবে গ্রীষ্মকালে গড় তাপামাত্রা থাকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি। সৌদির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানায়, সোমবার (১৭ জুন) মক্কার গ্রান্ড মসজিদ এলাকায় তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি হয়ে যায়।

সৌদি পরিসংখ্যান কর্তৃপক্ষ জানিয়েছে, এই বছর ১৮ লাখ ৩৩ হাজার মানুষ হজ করেছেন। তাদের মধ্যে ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন বিদেশি এবং ২ লাখ ২১ হাজার ৮৫৪ জন সৌদি ও প্রবাসী নাগরিক।

উল্লেখ্য, ২০২৩ সালে বিভিন্ন দেশ অন্তত ২৪০ জন হাজী মারা যান। তাঁদের অধিকাংশই ছিলেন ইন্দোনেশিয়ার নাগরিক।
image

Leave Your Comments