শ্রমিকের মত প্রকাশের স্বাধীনতা ও সংগঠিত হওয়ার নিশ্চয়তা চায় ইইউ

Date: 2023-11-15
news-banner
নিউজ ডেস্ক: বাংলাদেশে এখনো শ্রমিকের মত প্রকাশ ও সংগঠিত হওয়ার স্বাধীনতা চ্যালেঞ্জের মধ্যে রয়ে গেছে বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়ন।

তিন দিনের সফর শেষে বুধবার ((১৫ নভেম্বর) এক বিবৃতিতে ইইউর একটি পর্যবেক্ষক দল এ মত দেয়।

বিবৃতিতে তারা বলে, “শ্রম খাতে জাতীয় কর্ম পরিকল্পনার পূর্ণাঙ্গ বাস্তবায়ন, বিশেষত সংগঠিত হওয়ার স্বাধীনতা, যৌথ দর কষাকষি ও শ্রমিক ইউনিয়নগুলোর প্রতিনিধিত্বমূলক অংশগ্রহণের নিশ্চয়তা প্রয়োজন। ”এভরিথিং বাট আর্মস (ইবিএ) এর মূলনীতির আওতায় মত প্রকাশ ও সংগঠিত হওয়ার স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষার মতো বিষয়গুলো মেনে চলার জন্য আরও চেষ্টা করা প্রয়োজন,” বলা হয় বিবৃতিতে।

ইবিএর আওতায় বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে অস্ত্র বাদে সব ধরনের পণ্য রপ্তানিতে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পায়, যা জিএসপি নামে পরিচিত। 

ইবিএর আওতায় বাংলাদেশের শ্রম অধিকার ও মানবাধিকার বিষয়ে প্রতিশ্রুতি মূল্যায়নের লক্ষ্যে ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পাওলা পাম্পালোনির নেতৃত্বে একটি প্রতিনিধি দল গত ১২ নভেম্বর বাংলদেশ সফর করছে।ইতোমধ্যে প্রতিনিধি দলটি পোশাক শিল্প মালিক, শ্রমিক প্রতিনিধি ও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে। বৈঠক শেষে বুধবার এই বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে সম্প্রতি পাস হওয়া সংশোধিত শ্রম আইনে আন্তর্জাতিক শ্রম সংস্থা ও ইইউর উদ্বেগের বেশির ভাগই সমাধান হয়নি বলে অসন্তোষ প্রকাশ করা হয়। 

বিবৃতিতে পাওলা বলেন, “প্রয়োজনীয় সংস্কারকে এগিয়ে নেওয়ার জন্য আমরা বাংলাদেশ সরকার, ব্যবসায়ী, সুশীল সমাজ এবং ট্রেড ইউনিয়নের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাব।” প্রতিনিধি দলটি এমন সময়ে বাংলাদেশ সফর করল, যখন মজুরি বৃদ্ধির দাবিতে শ্রমিকরা আন্দোলন করছে এবং এতে চার শ্রমিকের প্রাণ ঝরেছে।

গত মঙ্গলবার শ্রমিক প্রতিনিধিরা জানিয়েছেন, বাংলাদেশে ট্রেড ইউনিয়ন গঠন কাগজে-কলমে সহজ হলেও বাস্তবে খুবই কঠিন। 
image

Leave Your Comments