শ্রম পরিস্থিতির অগ্রগতি যুক্তরাষ্ট্রকে শিগগির জানানো হবে: বাণিজ্য সচিব

Date: 2023-12-04
news-banner
বাংলাদেশের শ্রম খাতের অগ্রগতিতে নেওয়া সরকারের বিভিন্ন পদক্ষেপ ও বর্তমান পরিস্থিতি শিগগির যুক্তরাষ্ট্রকে জানানো হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ।

সোমবার (৪ ডিসেম্বর) সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের তিনি বলেন, "বাংলাদেশের শ্রম পরিস্থিতির সর্বশেষ অগ্রগতি যুক্তরাষ্ট্রকে জানানো হবে।"
তিনি বলেন, "বাংলাদেশের শ্রম পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। শ্রম আইনে সংশোধন করা হয়েছে, শ্রমিককদের ট্রেড ইউনিয়ন করার সুযোগ বাড়ানো হয়েছে। বেজা (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) আইন করা হয়েছে। "এসব বিষয় নিয়ে গত মাসে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সভা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গেও তার আগে সভা হয়েছে এবং তারা বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছে," বলেন তিনি।

তপন বলেন, "বাংলাদেশের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি।"

তিনি আরও বলেন, "যুক্তরাষ্ট্র চাচ্ছে পরিস্থিতির উন্নতি হোক, আমরাও এটা চাই।" বৈশ্বিক শ্রম পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে একটি স্মারকে গত ১৬ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট স্বাক্ষর করেছেন। যাতে বলা হয়েছে, শ্রমিকদের ভয়-ভীতি দেখানো, হামলা করা হলে যুক্তরাষ্ট্র বাণিজ্য নিষেধাজ্ঞাসহ অন্যান্য বিধিনিষেধ আরোপ করতে পারবে।
ওই স্মারক নিয়ে পর্যালোচনার উদ্দেশ্যে সোমবার এ সভা আয়োজন করা হয়।

সভায় তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান ছাড়াও শ্রম মন্ত্রণালয়ের সচিব এহছানে এলাহী উপস্থিত ছিলেন। শ্রম পরিস্থিতির উন্নয়নে সরকারের নেওয়া ন্যাশনাল অ্যাকশন প্ল্যানের সব বাস্তবায়ন হয়নি স্বীকার করে বাণিজ্য সচিব বলেন, "কিছু বাস্তবায়ন হয়েছে, কিছু হয়নি।"
image

Leave Your Comments