আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তিতে ৬৮ কোটি ডলার অনুমোদন: অর্থমন্ত্রী

Date: 2023-12-13
news-banner
বাংলাদেশের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি হিসেবে ৬৮ কোটি ১০ লাখ ডলার অনুমোদন করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রীর বরাত দিয়ে মঙ্গলবার দিবাগত রাতে মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। 

মঙ্গলবার ওয়াশিংটনে সংস্থাটির বোর্ডসভায় এটি অনুমোদন হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। বাংলাদেশের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ৩০ জানুয়ারি সংস্থাটি বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে। এরপর ২ ফেব্রুয়ারি প্রথম কিস্তির ৪৪ কোটি ৭৮ লাখ ডলার ছাড় করে। সাত কিস্তিতে এই ঋণ ছাড় করা হবে ২০২৬ সাল নাগাদ। তবে ঋণ অনুমোদনের সঙ্গে সংস্থাটি আলোচ্য সময়সীমার মধ্যে ৩০টির মতো পরামর্শ বাস্তবায়নের শর্ত দিয়েছে।

গত জুনের মধ্যে যেসব শর্ত বাস্তবায়নের কথা ছিল, তার মধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংরক্ষণ, জিডিপিতে করের অবদান বাড়ানো, জ্বালানির মূল্য বাজারভিত্তিক করার শর্ত পূরণ হয়নি।

দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে বাংলাদেশকে দেওয়া শর্ত পালনের অগ্রগতি মূল্যায়নে গত ৪ অক্টোবর আইএমএফের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে একটি মিশন ঢাকায় আসে। তারা বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং দপ্তরের সঙ্গে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে বৈঠক করে।
image

Leave Your Comments