ব্যাংক আমানতের সুদের হারের সীমা তুলে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

Date: 2023-12-13
news-banner
ব্যাংকগুলোর আমানত সংগ্রহের ক্ষেত্রে সুদের হারের সীমা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক সার্কুলারে এই সীমা তুলে দেওয়ায় ব্যাংকগুলো এখন থেকে বাজারভিত্তিক বিবেচনায় আমানত নেওয়ার ক্ষেত্রে সুদ দিতে পারবে। অর্থাৎ আমানতের সুদের হার বাড়াতে বা কমাতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়, "বর্তমানে ব্যাংক কর্তৃক বিতরণকৃত ঋণের বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা প্রবর্তনের ফলে আগের সার্কুলার অনুযায়ী আমানতের সুদহারের নিম্ন সীমার আবশ্যকতা নেই।... এ প্রেক্ষিতে আগের নির্দেশনাটি বাতিল করা হলো।"

২০২১ সালের ৮ আগস্ট মূল্যস্ফীতির সঙ্গে সমন্বয় করে মেয়াদি আমানতের সুদহার নির্ধারণ করেছিলো বাংলাদেশ ব্যাংক। ওই সময় বলা হয়, আমানতের সুদহার মূল্যস্ফীতির চেয়ে কম হবে না। সেই সময় মূল্যস্ফীতির হার ছিল প্রায় ৬ শতাংশ। তবে বর্তমানে মূল্যস্ফীতি ১০ শতাংশের কাছাকাছি হওয়ায় এটি বাস্তবসম্মত হচ্ছিল না। ঋন ও সুদের হারের সীমা তুলে দিতে অর্থনীতিবিদসহ বিভিন্ন পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছিল।

আইএমএফের ঋনের শর্তেও সুদহার বাজারভিত্তিক করার বিষয়টি উল্লেখ ছিলো। এরই প্রেক্ষিতে ইতিমধ্যে ঋনের সুদহার বাজারভিত্তিক করতে কছুটা নমনীয় করা হয়েছে, যা ‘স্মার্ট’ (সিক্স মান্থ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি’ বিল) সুদহার নামে পরিচিত। ফলে ইতিমধ্যে ঋণের সুদের হার বেড়েছে।
image

Leave Your Comments