“বুর্জ খলিফা” হারাচ্ছে বিশ্বের সর্বোচ্চ ভবনের তকমা

Date: 2024-01-15
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ এখন পর্যন্ত বিশ্বের “সর্বোচ্চ ভবন” দুবাইয়ের বুর্জ খলিফা। তবে অচিরেই এ তকমা হারাতে চলেছে বিল্ডিংটি। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে বুর্জ খলিফার চেয়ে উঁচু ও অভিজাত টাওয়ার তৈরির কাজ শুরু হয়েছে। ভবনের প্রাথমিক নাম দেওয়া হয়েছে জেদ্দা টাওয়ার।

১৪ বছর আগে নির্মিত হয়েছিল দুবাইয়ের এই বিল্ডিং। ৮২৮ মিটারের বুর্জ খলিফা রাতারাতি সমস্ত রেকর্ড ভেঙে চুরমার করে ফেলেছিল। তবে আর নয়। 
আকাশচুম্বী বুর্জ খলিফার থেকেও উঁচু বহুতলের আত্মপ্রকাশ হতে চলেছে অতি শীঘ্রই। কোথায় গেলে দেখা যাবে সেই বিল্ডিং?

বুর্জ খলিফার উচ্চতা ৮২৮ মিটার। অপরদিকে জেদ্দা টাওয়ারের উচ্চতা হবে এক হাজার মিটারেরও বেশি, এমনটাই জানা গিয়েছে। সৌদি কর্তৃপক্ষ বলেছে, উদ্বোধনের সময় ভবনটির নাম কিংডম টাওয়ারও রাখা হতে পারে।

বুর্জ খলিফায় অ্যাপার্টমেন্ট এবং স্টুডিও মিলিয়ে মোট বাসস্থানের সংখ্যা ৯০০। তাতে ৩৫ হাজারের বেশি মানুষ থাকেন। এই বহুতল ভবনের নামকরণ করা হয়েছে আমিরাতের সাবেক প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের নামে। প্রথমে এর নাম ছিল বুর্জ দুবাই। পরে প্রেসিডেন্টের সম্মানার্থে নাম পরিবর্তন করা হয়। ২০০৪ সালের ৬ জানুয়ারি বুর্জ খলিফা তৈরির কাজ শুরু হয়।

১ অক্টোবর ২০০৯ সালে বুর্জ খলিফার নির্মাণ সম্পন্ন হয়। ২০১০ সালের ৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এই ভবনের উদ্বোধন করা হয়। ১৬৩ তলার বুর্জ খলিফা অনেক রেকর্ডের অধিকারী।

বুর্জ খলিফাকে ঘিরে দুবাইয়ের বাণিজ্য, অর্থনীতি ও পর্যটন খাত চাঙ্গা হয়ে উঠেছে। সৌদি প্রিন্স মোহম্মদ বিন সালমন সৌদি আরবের অর্থনীতি আরও মজবুত করার চেষ্টা করছেন। এ জন্যই তিনি দেশটিতে বিভিন্ন সংস্কার কাজে হাত দিয়েছেন। তিনি এই জেদ্দা টাওয়ার তৈরির মাধ্যমে সৌদি আরবের বাণিজ্য ও পর্যটন খাত চাঙ্গা করার উদ্যোগ নিয়েছেন। ভবনটির কাজও দ্রুত গতিতে আগাচ্ছে। শিগগির বুর্জ খলিফাকে পেছনে ফেলবে জেদ্দা টাওয়ার, এমনটাই মনে করছেন আর্কি‌টেক্টরা।
image

Leave Your Comments