কেউ যেন নিরাপত্তাহীনতা-শঙ্কায় না থাকি: ড. ইউনূস

Date: 2024-04-16
news-banner
আমরা কেউ যেন নিরাপত্তাহীনতায়-শঙ্কার মধ্যে না থাকি বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। মঙ্গলবার ঢাকার শ্রম আপিল ট্রাইব্যুনাল আদালত প্রাঙ্গণে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন। 

দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে ড. ইউনূস বলেন, “আমরা কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি, শঙ্কার মধ্যে না থাকি। শঙ্কামুক্তভাবে জীবনযাপন করি। আইনের শাসনের মধ্যে জীবনযাপন করি।” “আমরা যেসব স্বপ্ন বাস্তবায়ন করতে চাই যার যার মতো করে, বিশেষ করে তরুণদের মনে যেসব স্বপ্ন আছে এবং আরও স্বপ্ন আসবে, যে স্বপ্নগুলো পূরণ করতে যেন আমরা তাদের সহায়তা করি। এটাই আমাদের আজকের শপথ,” বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে ড. ইউনূস বলেন, “আদালত যেভাবে হুকুম করেন, সেভাবেই আসছি। আমার তো করার কিছু নেই।” এর আগে শ্রম আইন লঙ্ঘন মামলায় ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের তিন শীর্ষ কর্মকর্তার জামিনের মেয়াদ আগামী ২৩ মে পর্যন্ত বাড়ায় আদালত। একইসঙ্গে সাজার বিরুদ্ধে আপিলের শুনানির জন্য একইদিন ধার্য করা হয়েছে। 

ড. ইউনূসসহ প্রতিষ্ঠানটির তিন শীর্ষ কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার সকাল তাঁদের জামিনের মেয়াদ বৃদ্ধির আদেশ দেন । গ্রামীণ টেলিকমের ওই তিন শীর্ষ কর্মকর্তা হলেন প্রতিষ্ঠানটির পরিচালক আশরাফুল হাসান, নুরজাহান বেগম ও মোহাম্মদ শাহজাহান। ড. মুহাম্মদ ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন বেনারকে বলেন, “তাঁরা আদালতে উপস্থিত হয়ে এই মামলায় আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অস্থায়ী জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেন। পরে আদালত জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বৃদ্ধি করেন।“

এর আগে গত ৩ মার্চ এই মামলায় তাদের জামিনের মেয়াদ বাড়ান আদালত। সেদিন পরবর্তী শুনানির জন্য ১৬ এপ্রিল দিন ধার্য করেন আদালত। শ্রম আইন লঙ্ঘনের দায়ে গত ১ জানুয়ারি ঢাকার শ্রম আদালত-৩ ড. ইউনূসসহ চারজনকে ছয় মাসের কারাদণ্ড ও ৩০ হাজার টাকা করে জরিমানা করে।
image

Leave Your Comments