তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী

Date: 2024-05-09
news-banner
তিস্তা নদীর বাংলাদেশ অংশে একটি বহুমুখী ব্যারেজ নির্মাণ নিয়ে চীনের সম্পৃক্ততার বিষয়ে আপত্তি থাকলেও এবার নিজেরাই সেখানে অর্থায়ন করার আগ্রহের দেখিয়েছে ভারত। ৪ ঘণ্টারও কম সময়ের এক ঝটিকা সফরে ঢাকায় এসে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদকে এই বৃহদায়ন প্রকল্পে অর্থায়নের আগ্রহের কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা । বুধবার সন্ধ্যায় ঢাকায় আসেন তিনি। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিনয় মোহন কোয়াত্রা।

পরে হাছান মাহমুদ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। বৈঠকে তিস্তা নিয়ে আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “তিস্তা নিয়ে আলোচনা হয়েছে। আপনারা জানেন, তিস্তায় আমরা একটি বৃহৎ প্রকল্প নিয়েছি। ভারত সেখানে অর্থায়ন করতে চায়। আমরা বলেছি, তিস্তা প্রকল্পটি বাস্তবায়ন করা হবে, সেটি আমাদের প্রয়োজন অনুযায়ী হতে হবে। আমাদের প্রয়োজন যেন পূরণ হয়।”

তিস্তায় চীনও অর্থায়ন করতে চাচ্ছে, এ প্রসঙ্গে বাংলাদেশের অবস্থান জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, “ভারত যে এ ক্ষেত্রে সহায়তা করতে চাইছে, সে বিষয় নিয়েই আজকে আলোচনা হয়েছে।”

সম্প্রতি তিস্তায় ব্যারেজ নির্মাণের বিষয়ে চীনের তৎপরতা নজরে আসে। গত বছরের শেষ দিকে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন দ্বাদশ নির্বাচনের পরে তিস্তা প্রকল্পের কাজ শুরু হবার বিষয়ে আশাবাদী ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছাকাছি সময়ে ভারত ও চীন সফরের কথা রয়েছে। দুই দেশের মধ্যে কোন সফরটি আগে হবে, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দিল্লি তো কাছে, বেইজিং একটু দূরে।

বৃহস্পতিবার বিকেলে ঢাকায় ছাড়ার আগে বিনয় কোয়াত্রার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।
image

Leave Your Comments