স্নেক আইল্যান্ড-অপেক্ষায় এক মৃত্যুপুরী

Date: 2023-11-22
news-banner
সমুদ্রের ধারের এক দ্বীপ। শুনশান। জনবিচ্ছিন্ন। দেখলেই মনে হবে, কটা দিন সব ভুল এখানেই থাকা যাক। কিন্তু সে গুড়ে বালি। কারণ পৃথিবীর অন্যতম বিপজ্জনক স্থানগুলির মধ্যে এটি একটি।
ফুটবলের দেশ ব্রাজিলে রয়েছে এই দ্বীপ। বলা হয় পৃথিবীতে সাপেদের জন্যে কোনও স্বর্গরাজ্য থাকলে, তা এটিই। পৃথিবীর সবথেকে বিষধর সাপেরা নিশ্চিন্তেই যে বাস করে। গবেষণা বলছে, এখানে প্রতি বর্গ মিটার জায়গায় গড়ে ৫টি করে সাপ রয়েছে। অনেকেরই দাবি, এখানে এমন কিছু ভয়ংকর সাপের দেখা মিলেছে, যা পৃথিবীর অন্য কোথাও দেখা যায়নি।

অনেক বিশেষজ্ঞ আবার বলছেন, ৪ লক্ষ ৩০ হাজার বর্গমিটারের এই দ্বীপটিতে কমপক্ষে ৪ লক্ষ ৩০ হাজার সাপ রয়েছে। হিসেব মতো প্রতি বর্গমিটারে একটি করে। রয়েছে ৪১ টি প্রজাতির পাখি। ইলাডা কিউমাডা গ্রান্ডেই একমাত্র পাওয়া যায় পিট ভাইপারকে। যাদের প্রধান খাদ্য পাখি। ব্রাজিলের সাওপাওলোবাসীর কাছে দ্বীপটি সাপের দ্বীপ বা আইল্যান্ড অফ স্নেক নামেই পরিচিত। তবে আপনি যদি খুব সাহসীও হন, তবু এই দ্বীপে যেতে পারবেন না। কারণ ব্রাজিল সরকার এই বিপজ্জনক দ্বীপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। স্থানীয় অনেকেই এখানে পা রাখবার চেষ্টা করেছিল, কিন্তু তার শেষ পরিণতি হয়েছিল মৃত্যু।
image

Leave Your Comments