প্রার্থিতা ফেরত পেলেন না আওয়ামী লীগের শামীম-শাম্মী

Date: 2023-12-18
news-banner
ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত শামীম হক এবং বরিশাল-৪ আসনের একই দলের মনোনীত শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রেখেছে হাইকোর্ট।

সোমবার (১৮ ডিসেম্বর) বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের বেঞ্চ তাদের রিট আবেদন খারিজ করে এ আদেশ দেয়। আদালতে শামীম হকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা ও অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। তার প্রতিপক্ষ প্রার্থী এ কে আজাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান খান ও অ্যাডভোকেট তানজীবুল আলম।

জানা যায়, গত ১৫ ডিসেম্বর দ্বৈত নাগরিকত্বের অভিযোগে ফরিদপুর-৩ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি। তার প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল করেছিলেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। তার অভিযোগ ছিল, শামীম নেদারল্যান্ডসের নাগরিক।

অন্যদিকে এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে শামীমও পাল্টা অভিযোগ করেছিলেন ইসিতে। তার দাবি, আজাদ যুক্তরাষ্ট্রের নাগরিক। নির্বাচন কমিশনের শুনানিতে এ কে আজাদের প্রার্থিতা টিকে গেলেও শামীমের মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। এরপর তিনি হাইকোর্টে যান। এদিকে, গত ১৫ ডিসেম্বর দ্বৈত নাগরিকত্বের অভিযোগে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন তিনি। আদালতে শাম্মীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। অন্যদিকে তথ্য গোপনের অভিযোগে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগের বর্তমান এমপি পঙ্কজ দেবনাথের প্রার্থিতা বাতিল চেয়ে আবেদন করেন শাম্মী আহমেদ।

নির্বাচন কমিশনের শুনানিতে পঙ্কজের প্রার্থিতা টিকে গেলেও দ্বৈত নাগরিকত্বের কারণে শাম্মীর প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে। এরপর তিনি হাইকোর্টে এসেও নিজের পক্ষে রায় পেলেন না।
image

Leave Your Comments