কাঁদলেন ফিলিস্তিনি দূত

Date: 2023-12-23
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ গতকাল শুক্রবার (২২ডিসেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস হয়েছে। এই প্রস্তাবের মাধ্যমে অবরুদ্ধ গাজা উপত্যকায় অধিক ত্রাণ সরবরাহের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

প্রস্তাবটি পাস হওয়ার পর পরিষদে কথা বলেন জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত রিয়াদ মানসুর। সেখানে দুনিয়া আবু মোহসেন নামের ১২ বছর বয়সী এক কিশোরীর জীবনের করুণ কাহিনী শোনান মানসুর। কিশোরীটির সম্পর্কে বলার সময় তিনি উপস্থিত সবার সামনে কেঁদে দেন।

তিনি জানান, দুনিয়া আবু মোহসেন ও তার পরিবার নভেম্বরের শেষ দিকে দখলদার ইসরায়েলের বিমান হামলার শিকার হয়। ওই হামলায় ১২ বছর বয়সী দুনিয়ার পরিবারের সব সদস্য নিহত হয় এবং দুনিয়ার নিজের দুটি পা কাটা যায়।
ভয়াবহ সেই বিমান হামলায় বেঁচে যাওয়ার পর এক টিভি সাংবাদিককে সাক্ষাৎকার দিয়েছিল দুনিয়া। সাক্ষাৎকারে সে বলেছিল, তার ইচ্ছা বড় হয়ে একজন ডাক্তার হবে। এছাড়া তাৎক্ষণিকভাবে যুদ্ধ বন্ধ হোক সেই ইচ্ছার কথাও জানিয়েছিল সে। তবে গত রোববার নাসের হাসপাতালে ইসরায়েলের বর্বর হামলায় দুনিয়া নিজেও নিহত হয়েছে। দুই পা কাটা যাওয়া সত্ত্বেও; ডাক্তার হতে চাওয়া এ কিশোরী দ্বিতীয়বার হামলার শিকার হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছে।   

ফিলিস্তিনি দূত তার বক্তব্যে আরও বলেন, তারা এখন তাদের নিজ দেশের মানুষদের বিরুদ্ধে বর্বরতা দেখতে পাচ্ছেন। তিনি দাবি করেন, এখন ইসরায়েলের সত্যিকারের লক্ষ্য হলো ফিলিস্তিনিদের তাদের নিজ ভূমি থেকে উচ্ছেদ করা।

সূত্র: আলজাজিরা
image

Leave Your Comments