ইসরায়েল উত্তর গাজা নিয়ন্ত্রণের জন্য চাপ; বিডেন

Date: 2023-12-24
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ  ইউএস নিরাপত্তা পরিষদ ফিলিস্তিনি ছিটমহলের জন্য আরও সাহায্যের জন্য আবেদন করার পরে, ইসরায়েল হামাসদের কাছ থেকে উত্তর গাজার সম্পূর্ণ নিয়ন্ত্রণ কেড়ে নেওয়ার জন্য লড়াই করেছিল কারণ মার্কিন এবং ইসরায়েলি নেতারা ১১-সপ্তাহের যুদ্ধের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেছিলেন।

শনিবার (২৩ ডিসেম্বর) উত্তরাঞ্চলীয় শহর জাবালিয়ার উপর ঘন ধোঁয়া ছেয়ে গিয়েছিল এবং বাসিন্দারা ইসরায়েলি ট্যাঙ্ক থেকে ক্রমাগত বিমান বোমাবর্ষণ এবং গোলাবর্ষণের কথা জানিয়েছেন।

হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইসরায়েলের সামরিক অভিযানের "উদ্দেশ্য এবং পর্যায়ক্রম", বেসামরিক জীবন রক্ষার প্রয়োজনীয়তা এবং ফিলিস্তিনি হামাস গোষ্ঠীর কাছ থেকে জিম্মিদের মুক্তি নিশ্চিত করার বিষয়ে আলোচনা করেছেন।

নেতানিয়াহু স্পষ্ট করেছেন যে “ইসরায়েল তার সমস্ত উদ্দেশ্য সম্পূর্ণরূপে পূরণ না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবে",।

ইসরায়েলের প্রধান মিত্র ঘনবসতিপূর্ণ গাজায় ক্রমবর্ধমান হতাহতের সংখ্যা এবং মানবিক সংকটের বিষয়ে উদ্বেগ প্রকাশ করার সময় তার সমর্থন বজায় রেখেছেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন যে, তারা আশা করছে যে , হামাসের নেতৃত্ব এবং এর অবকাঠামোকে লক্ষ্য করে অভিযানের মাধ্যমে ইসরায়েল শীঘ্রই একটি নিম্ন-তীব্রতার পর্যায়ে পৌছাবে।

বিডেন সাংবাদিকদের বলেছিলেন যে তিনি "যুদ্ধবিরতির জন্য বলেননি", অন্যদিকে নেতানিয়াহুর কার্যালয় বলেছে যে ‘তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন অবস্থানের জন্য বিডেনকে ধন্যবাদ জানিয়েছেন’।

যুদ্ধের অবিলম্বে সমাপ্তির আহ্বান এবং সাহায্য বিতরণের উপর ইসরায়েলি নিয়ন্ত্রণ হ্রাস করার জন্য একটি খসড়া রেজোলিউশন থেকে প্রত্যাহার করে কয়েকদিনের ঝগড়ার পর শুক্রবার কাউন্সিল একটি হুমকিযুক্ত মার্কিন ভেটো এড়ায়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল একটি যুদ্ধবিরতির বিরোধিতা করে, দাবি করে যে এটি ইরান-সমর্থিত হামাসকে পুনরায় সংগঠিত করতে এবং পুনরায় অস্ত্র দিতে সাহায্য করবে।

ওয়াশিংটন চূড়ান্ত বিবৃতি থেকে বিরত থাকে, যা গাজায় "নিরাপদ, বাধাহীন, এবং প্রসারিত মানবিক প্রবেশাধিকার" এবং যুদ্ধের "টেকসই বন্ধের শর্তাবলী" মঞ্জুর করার পদক্ষেপের আহ্বান জানায়।

 ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার বলেছে, ফিলিস্তিনিদের মৃতের সংখ্যা ২০২৫৮ এ পৌঁছেছে,আমার বিশ্বাস ধ্বংসস্তূপের নিচে আরও হাজার হাজার মৃতদেহ আটকে আছে।

গাজার ২.৩ মিলিয়ন মানুষের প্রায় সবাই বাস্তুচ্যুত হয়েছে।

ইসরায়েল রবিবার বলেছে যে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের তাণ্ডবের জবাবে স্থল আক্রমণ শুরু করার পর থেকে তার ১৫৪ সৈন্য নিহত হয়েছে, যাতে জঙ্গিরা ১২০০ জন নিহত এবং জিম্মি করেছে আরও ২৪০ জনকে।
image

Leave Your Comments