স্মার্ট বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা

Date: 2023-12-27
news-banner
আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের আগে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা করেছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ইশতেহারে কর্মোপযোগী শিক্ষা ও কর্মসংস্থান নিশ্চিত করাসহ ১১টি বিষয়কে প্রধান্য দেওয়া হয়েছে।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই ইশতেহার ঘোষণা করা হয়। আওয়ামী লীগের এবারের নির্বাচনী ইশতেহারে স্লোগান ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’। টানা ১৫ বছর ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০০৮ সালের নির্বাচনী ইশহেতারে স্লোগান ছিল ‘দিন বদলের সনদ’ আর সর্বশেষ ২০২১ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্লোগান ছিল ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’।

আওয়ামী লীগের অগ্রাধিকার তালিকায় রয়েছে—দ্রব্যমূল্য সবার ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়া। কর্মোপযোগী শিক্ষা ও যুবকদের কর্মসংস্থান নিশ্চিত করা। আধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। লাভজনক কৃষির লক্ষ্যে সমন্বিত কৃষি ব্যবস্থা, যান্ত্রিকীকরণ ও প্রক্রিয়াজাতকরণে বিনিয়োগ বৃদ্ধি। দৃশ্যমাণ অবকাঠামোর সুবিধা নিয়ে এবং বিনিয়োগ বৃদ্ধি করে শিল্পের প্রসার ঘটানো। ব্যাংকসহ আর্থিক খাতে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি করা। নিম্ন আয়ের মানুষদের স্বাস্থ্যসেবা সুলভ করা। সর্বজনীন পেনশন ব্যবস্থায় সবাইকে যুক্ত করা। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যকারিতা ও জবাবদিহি নিশ্চিত করা। সাম্প্রদায়িকতা এবং সব ধরনের সন্ত্রাস ও জঙ্গিবাদ রোধ করা। সর্বস্তরে গণতান্ত্রিক ব্যবস্থা সুরক্ষা ও চর্চার প্রসার ঘটানো।
image

Leave Your Comments