চোখের জ্যোতি বাড়ানোর কিছু প্রাকৃতিক উপায়

Date: 2023-12-31
news-banner
জীবনযাপনঃ World Health Organisation (ডব্লিউএইচও) বলে, সারা বিশ্বে বর্তমানে ১০০ কোটিরও বেশি মানুষ নানা রকম চোখের সমস্যায় আক্রান্ত। এই কারণে রোগীরা ব্যক্তিগত, সোশ্যাল ও পারস্পরিক কমিউনিকেশন ও অনেক কাজেই ব্যাপক অস্বস্তিতে পড়েন। 

বিগত বেশ কয়েক বছর ধরে ‘চোখের জ্যোতি” নিয়ে সমস্যা বিশ্বের অন্যতম চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আধুনিক সমাজে নানা রকম ডিজিটাল ডিভাইস ব্যবহারের ফলে চোখের দৃষ্টিশক্তি দ্রুত কমে যাচ্ছে। 
এই সমস্যা দূর করার জন্য চোখের জ্যোতি বাড়ানোর প্রাকৃতিক উপায় সমূহ ও যাবতীয় সকল পরামর্শ রইল।

চোখের জ্যোতি বাড়ানোর প্রাকৃতিক উপায়ঃ
কম বয়সে চোখের সমস্যা কিংবা একটু মধ্য বয়সে প্রবেশের সাথে সাথেই চোখের জ্যোতি হারানোর সমস্যা সমাধানের উপায়-

পর্যাপ্ত ভিটামিন গ্রহনঃ
চোখের জ্যোতি বাড়াতে খাবারের গুরুত্ব অপরিসীম। এর মধ্যে প্রথমেই Vitamin ‘A’–এর নাম আসবে। কারণ চোখের সমস্যা ৬৫ ভাগ শুরু হয় অপুষ্টি জনিত কারণে। বিশেষ করে ভিটামিন “এ”. 

আমাদের পাকস্থলীর ক্ষুদ্রান্তে ভিটামিন ” এ”শোষিত হয় চর্বির সাথে। ভিটামিন B- complex,  ভিটামিন D, ভিটামিন C,ফসফরাস, ক্যালসিয়াম এবং জিঙ্কের সঙ্গে ভিটামিন এ–যুক্ত খাবার খেলে বেশি কাজে দেয়। সুতরাং দেখা যাচ্ছে, প্রতক্ষ্য ও পরোক্ষভাবে ভিটামিন জাতীয় খাবারই কমবেশি চোখের জ্যোতির ওপর প্রভাব ফেলে। 

বাদাম, মৌরি এবং মিছরির মিশ্রণঃ
এটি একটি জাদুকরী আয়ুর্বেদিক প্রতিকার যা চোখের জ্যোতি বাড়াতে খুবই ভালো কাজ করে। এই মিশ্রণ টিতে ব্যবহৃত করা ৩টি উপকরণ ই দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে। 
তাই প্রথম সব উপকরণ ড্রাই করে নিন। এবং এগুলো ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। সবশেষে রাতের বেলা ঘুমাতে যাবার আগে ১ চা চামচ মিশ্রণ গরম দুধের গুলিয়ে খান।

ঘিঃ
ঘি তে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেলস। এগুলো আপনার রেটিনার কর্মক্ষমতা বাড়াতে বেশ কাজে দেয়। ঘি দিয়ে ম্যাসাজ করলেও চোখের সাময়িক সমস্যার সমাধান পাওয়া যায়। এজন্য চোখের বাইরের দিকে ঘি লাগিয়ে আলতো ম্যাসাজ করুন। প্রতিদিন এক থেকে দুইবার ট্রাই করলে বেশ ভাল ফল পাওয়া যায়। 

আমলকিঃ
চোখ-চুল-শরীর তিনটিই ভালো রাখতে চান? তাহলে সাহায্য নিন আমলকির। রোজ সকালে এক চা চামচ আমলকির রস খেয়ে দেখুন। সপ্তাহ পেরোতে না পেরোতেই দেখবেন অসাধারণ পারফরম্যান্স।  

কিশমিশ, বাদাম এবং ডুমুরঃ
বয়সের সাথে সাথে কি আপনার বা আপনার আপন জনের দৃষ্টি শক্তি কমে আসছে? তাহলে কিশমিশ, বাদাম আর ডুমুর কে করে নিন প্রতিদিনের সঙ্গী। 
এরজন্য বাদাম কে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে কিশমিস ও ডুমুরের সাথে পেস্ট করে খেয়ে নিন। ফলাফল পাবেন খুব দ্রুত। 

খনিজঃ
আপনার চোখের ক্ষমতা ধরে রাখতে, খাদ্যতালিকায় ভিটামিন এর পাশাপাশি রাখতে হবে খনিজ। খনিজ সমৃদ্ধ খাবার গুলো হচ্ছে,পালংশাক গাজর, ব্রকলি, মিষ্টি আলু, স্ট্রবেরি ইত্যাদি। রোজ খাবার তালিকায় যেকোনো একটি বা দুটি রাখার চেষ্টা করুন। 

চোখের ব্যায়ামঃ
আপনার চোখ সর্বক্ষণ সুস্থ ও কর্মক্ষম রাখতে, চোখের ব্যায়াম খুবই কার্যকরী। চোখ দীর্ঘদিন ভাল থাকবে। এমন কিছু ব্যায়াম হল- 

ফোকাস শিফটিং এক্সারসাইজঃ
চোখের পেশির কর্মক্ষমতা বাড়াতে এই ব্যায়াম টি বেশ ভাল ফল দেয়। এজন্য চোখের একেবারে সামনে একটি বস্তু রাখুন ও মনযোগ দিয়ে সেটার দিকে তাকান। ৫ সেকেন্ড পর একটু দূরে একটি জিনিসে এক দৃষ্টিতে তাকান। এভাবে তিন চার বার প্র্যাকটিস করুন। এতে করে চোখের জ্যোতি হবে ঠিক তরুন বয়সের মত! 

হাতের তালু আর চোখঃ
খুব ব্যস্ত থাকেন কম্পিউটারে? তাহলে একটু সময় করে ২-৩ মিনিট হাতের তালুটা চোখের উপর রেখেই দেখুন!
কয়েক মিনিট পর ই দেখবেন চোখ এবং শরীরের স্ট্রেস কমা শুরু করছে। সেই সাথে আপনার মানসিক অবসাদও দূর হয়ে যাবে। 

শেষ কথা ঃ
চোখের জ্যোতি বাড়ানোর প্রাকৃতিক উপায় সমূহ অনুসরণ করার পাশাপাশি গড়ে তুলুন স্বাস্থ্যকর জীবনের অভ্যাস। নিয়মিত পানি পান, অতিরিক্ত ওজন কমানো ও সুষম খাদ্য গ্রহনের মাধ্যমে চোখের কর্মক্ষমতা বাড়িয়ে নিন বহুগুণ। 
image

Leave Your Comments