করোনা বাড়ায় ফের মাস্ক পরার সুপারিশ

Date: 2024-01-03
news-banner
করোনা বাড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তার পর এবার বাংলাদেশে ফের মাস্ক পড়ার আহ্বান জানিয়েছে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। 

মঙ্গলবার (২ জানুয়ারি) রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৬৫তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভায় কোভিড-১৯ এর সর্বশেষ পরিস্থিতি, নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক পরামর্শ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেখানে মাস্কসহ আরও পরামর্শও দেয়া হয়েছে। 

সভায় করোনার সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী, নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক পরামর্শ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেখানে বলা হয়, বিশ্বের বেশ কিছু দেশে করোনার সংক্রমণ বেড়েছে, যার কারণ করোনার ওমিক্রণ ভ্যারিয়েন্টের সাব ভ্যারিয়েন্ট জেএন.১। আর এই ওমিক্রনই ছিল করোনার সবচাইতে সংক্রমণক্ষমতা সম্পন্ন ভ্যারিয়েন্ট। 

কমিটি সভায় আলোচনা করে জানায়, সংক্রমণ বাড়লেও আমাদের দেশে এখনও এই ভ্যারিয়েন্ট চিহ্নিত হয়নি। এর প্রেক্ষিতে জাতীয় পরামর্শক কমিটি মাস্ক পরাসহ করোনা প্রতিরোধে অন্যান্য জনস্বাস্থ্যমূলক ব্যবস্থা নেয়ার বিষয়েও মতামত দেন।  বিশেষ করে উচ্চ ঝুঁকিপূর্ণ স্থানে যেমন হাসপাতাল, অন্যান্য চিকিৎসা কেন্দ্র এবং উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তি যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য আলাদা সতর্কবার্তা দিয়ে কমিটি বলছে, এসব জায়গায় যারা অন্যান্য রোগে আক্রান্ত এবং বয়স্ক তাদেরকে অবশ্যই মাস্ক পরতে হবে। 

ভবিষ্যতে সংক্রমণ বৃদ্ধি পেলে করোনা পরীক্ষা ও আইসিইউসহ দ্রুত চিকিৎসার সকল প্রস্তুতি রাখার সুপারিশ করা হয় এবং বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং এর প্রস্তুতি নেয়ার পরামর্শ দেয়া হয়।
image

Leave Your Comments