ভোটার বাড়াতে চাপ নেই, ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানানো আমাদের দায়িত্ব: সিইসি

Date: 2024-01-05
news-banner
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, “আমাদের ক্ষেত্রে ভোটারদের চাপ দেওয়ার কোনো কারণ নেই। যখনই নির্বাচন করি, আমরা ভোটার সাধারণের কাছে একটা আবেদন রাখি; যেটা আমাদের দায়িত্বের অংশ--আপনারা ভোট কেন্দ্রে এসে অবাধে ভোটাধিকার প্রয়োগ করবেন। সেটা চাপ নয়, এটা হচ্ছে সচেতনতা।”

বৃহস্পতিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে বিভিন্ন দেশের দূতাবাস, মিশন প্রধান এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের তিনি এ কথা জানান।

সিইসি গণমাধ্যমকর্মীদের বলেন, নির্বাচনে ভোট দেওয়ার জন্য সরকার বা নির্বাচন কমিশন থেকে ভোটারদের চাপ দেওয়া হচ্ছে কি না বিদেশিরা জানতে চেয়েছিলেন।

বিএনপিকে ইঙ্গিত করে হাবিবুল আউয়াল বলেন, “চাপের কথা যদি আপনারা বলেন, আমাদের অন্য দিক থেকে হতে পারে। যেমন একটি দল (বিএনপি) ভোট বর্জন করেছে এবং বর্জনটা যদি বর্জনই থাকে, সেখান থেকে ভোটারদের প্রতি আবেদন থাকতে পারে, আপনারা যাবেনই (ভোট কেন্দ্র) না। তাহলে একটা চাপ সৃষ্টি হতে পারে। এটা আমরা তাঁদের (বিদেশি কূটনীতিক) ব্যাখ্যা করেছি।”
বিদেশি দূতদের ভোটের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরার কারণ জানান হাবিবুল আউয়াল। 

তিনি বলেন, “তারা সব সময় আমাদের নির্বাচনের বিষয়ে আগ্রহ ব্যক্ত করেছেন। তারা বিভিন্ন সময়ে আমাদের কার্যালয়ে (ইসিতে) এসেছেন, আমাদের সঙ্গে মতবিনিময় করেছেন। তারা যে মতগুলো বিনিময় করেছেন, মূলত সকলের একটি প্রত্যাশা ছিল এবং আছে। সেটা হলো, আগামী নির্বাচনটা যেন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয়। এ জিনিসটার ওপর তাঁরা খুব জোর দিতে চান।”
image

Leave Your Comments