ভোটারদের অংশগ্রহণে চ্যালেঞ্জ রয়েছে কি না জানতে চেয়েছে কমনওয়েলথ

Date: 2024-01-05
news-banner
নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ নিয়ে নির্বাচন কমিশনের চ্যালেঞ্জ আছে কি না তা জানতে চেয়েছেন কমনওয়েলথের প্রতিনিধিরা। জবাবে কমিশন জানিয়েছে, ভোটের দিন পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। মাঠে সেনাবাহিনী, বিজিবি, আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে। যে কোন ধরণের নাশকতা ঠেকাতে তারা প্রস্তুত। সব কিছু মিলিয়ে প্রতিনিধি দল নির্বাচনের সামগ্রিক ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেছেন। 

শুক্রবার (৫ জানুয়ারি) নির্বাচন ভবনে প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ইসির এই অতিরিক্ত সচিব বলেন, ভোটারদের অংশগ্রহণ নিয়ে চ্যালেঞ্জ আছে কি না, সেটি জানতে চেয়েছে কমনওয়েলথ। এসময় কমিশন জানিয়েছে, ভোটের দিন পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। মাঠে সেনাবাহিনী, বিজিবি, আইনশৃঙ্খলা বাহিনী মাঠে রয়েছে।

তিনি আরও বলেন, নির্বাচনের সামগ্রিক ব্যবস্থাপনা নিয়ে তারা আশ্বস্ত হয়েছেন।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এতে ২৮টি দল ও স্বতন্ত্রদের নিয়ে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে এক হাজার ৯৭০ জন। এতে ৯০ জন নারী প্রার্থী ও ৭৯ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রার্থীও প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

এবারের নির্বাচনে সারাদেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ। তাদের মধ্যে নতুন ভোটার রয়েছেন ১ কোটি ৫৪ লাখ। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭৬ লাখ এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৪৯ জন।
image

Leave Your Comments