ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত

Date: 2024-01-09
news-banner
ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। মঙ্গলবার (৯ জানুয়ারি) দক্ষিণ ফিলিপাইনের উপকূলীয় এলাকায় এই ভূমিকম্প আঘাত হানে। তবে এখনো কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের বরাতে এসব তথ্য জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

ইউএসজিএস জানিয়েছে, মিন্দানাও দ্বীপের সারঙ্গানি পৌরসভার প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এই ভূমিকম্প আঘাত হেনেছে। এর গভীরতা ছিল ভূপৃষ্ট থেকে ৭০ কিলোমিটার। তবে ভূমিকম্পের পর কোনো ধরনের সুনামি সতর্কবার্তা জারি করা হয়নি।

সারাঙ্গানি প্রাদেশিক পুলিশ প্রধান ইয়ান রায় বালান্দান বলেছেন, ঈশ্বরের কৃপায় আমাদের প্রদেশে ভূমিকম্প এতটা শক্তিশালী ছিল না। এটি সত্যিই মৃদু ছিল। মানুষজন তেমনভাবে অনুভবই করেননি। ভূকম্পনের কারণে ঘরবাড়ির ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলেও জানান তিনি।
সারঙ্গানি পৌরসভার দুর্যোগ কর্মকর্তা হারলি সাউরোও ক্ষয়ক্ষতি বা হতাহত না হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এবারের ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। তবে অনেকের ঘুম ভেঙে গেছে।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থিত ফিলিপাইনে নিয়মিত ভূমিকম্প আঘাত হানে। গত মাসে মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে অন্তত তিন জন নিহত হন। এই ভূমিকম্পের পর দেশটিতে সুনামি সতর্কবার্তাও জারি করা হয়।
image

Leave Your Comments