নতুন মন্ত্রিসভায় ডাক পেলেন ৩৬ মন্ত্রী-প্রতিমন্ত্রী

Date: 2024-01-11
news-banner
দ্বাদশ জাতীয় নির্বাচনে বিজয়ী ৬২ জন স্বতন্ত্র সদস্যকে সংসদীয় বিরোধী দলের দায়িত্ব দেয়া হতে পারে এমন আলোচনার মধ্যে বৃহস্পতিবার মন্ত্রিসভা গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল বর্জন করায় নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে চলমান বিতর্কের মধ্যেই বুধবার সকালে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেন।

এদিন সন্ধ্যায় মন্ত্রিসভার সদস্য হিসেবে বৃহস্পতিবার শপথ নেওয়ার জন্য ৩৬ জনকে আমন্ত্রণ জানানো হয়। সর্বশেষ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ছিল ৪৫। ওই মন্ত্রিসভা থেকে পররাষ্ট্র, কৃষি, অর্থ, পরিকল্পনা, খাদ্যসহ গুরুত্বপূর্ণ ১৫ মন্ত্রী ও ১৩ প্রতিমন্ত্রী বাদ পড়েছেন।

সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, বৃহস্পতিবার রাষ্ট্রপতি বঙ্গভবনে প্রধানমন্ত্রী, নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ বাক্য পাঠ করাবেন। তাঁদের মধ্যে ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী। তবে শপথ অনুষ্ঠানের আগে এই ৩৬ জনের তালিকায় আরও কিছু নাম যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

নতুন মন্ত্রিপরিষদে শপথের জন্য আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন—পূর্ণমন্ত্রী হিসেবে গাজীপুর-১ আসনের সংসদ সদস্য আ. ক. ম. মোজাম্মেল হক, নোয়াখালী-৫ আসনের ওবায়দুল কাদের, নরসিংদী-৪ আসনের নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ঢাকা-১২ আসনের আসাদুজ্জামান খান, চাঁদপুর-৩ আসনের ডা. দীপু মনি, কুমিল্লা-১ আসনের মো. তাজুল ইসলাম, গোপালগঞ্জ-১ আসনের মুহাম্মদ ফারুক খান, দিনাজপুর-৪ আসনের আবুল হাসান মাহমুদ আলী, ব্রাহ্মণবাড়িয়া-৪ আনিসুল হক, চট্টগ্রাম-৭ আসনের ড. হাছান মাহমুদ, মৌলভীবাজার-৪ আসনের মো. আব্দুস শহীদ, নওগাঁ-১ আসনের সাধন চন্দ্র মজুমদার, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের র. অ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, ফরিদপুর-১ আসনের মো. আব্দুর রহমান, খুলনা-৫ আসনের নারায়ণ চন্দ্র চন্দ, ময়মনসিংহ-৯ আসনের আব্দুস সালাম, চট্টগ্রাম-৯ আসনের মহিবুল হাসান চৌধুরী, মেহেরপুর-১ আসনের ফরহাদ হোসেন, জামালপুর-২ আসনের মো. ফরিদুল হক খান, রাজবাড়ী-২ আসনের মো. জিল্লুল হাকিম, ঢাকা-৯ আসনের সাবের হোসেন চৌধুরী, ঢাকা-১৩ আসনের জাহাঙ্গীর কবির নানক, কিশোরগঞ্জ-৬ আসনের নাজমুল হাসান ও টেকনোক্র্যাট কোটায় স্থপতি ইয়াফেস ওসমান এবং ডা. সামন্ত লাল সেন।

প্রতিমন্ত্রী হিসেবে গাজীপুর-৪ আসনের সংসদ সদস্য সিমিন হোসেন (রিমি), ঢাকা-৩ আসনের নসরুল হামিদ, নাটোর-৩ আসনের জুনাইদ আহমেদ পলক, ঢাকা-১৭ আসনের মোহাম্মদ আলী আরাফাত, পটুয়াখালী-৪ আসনের মো. মহিবুর রহমান, দিনাজপুর-২ আসনের খালিদ মাহমুদ চৌধুরী, বরিশাল-৫ আসনের জাহিদ ফারুক, খাগড়াছড়ির কুজেন্দ্র লাল ত্রিপুরা, গাজীপুর-৩ আসনের রুমানা আলী, সিলেট-২ আসনের শফিকুর রহমান চৌধুরী, টাঙ্গাইল-৬ আসনের আহসানুল ইসলামের (টিটু) নাম রয়েছে।

উল্লেখ্য, নতুন মন্ত্রীদের মধ্যে ১২ নতুন মুখ ও সাতজন নতুন প্রতিমন্ত্রী রয়েছেন।
বুধবারের ঘোষণা অনুযায়ী, গত মন্ত্রিসভার পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার নতুন মন্ত্রিসভায় থাকছেন না। এছাড়াও বাদ পড়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

প্রতিমন্ত্রীদের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসাও থাকছেন না নতুন সরকারে।
image

Leave Your Comments