চীনের দক্ষিণাঞ্চলে গুয়াংডং প্রদেশে বিরল তুষারপাত

Date: 2024-01-16
news-banner
চীনের দক্ষিণাঞ্চলে গুয়াংডং প্রদেশে সোমবার বিরল তুষারপাত হয়েছে। এছাড়াও দেশটির উত্তরের তাপমাত্রা এক মাসের মধ্যে ঐতিহাসিকভাবে নিচে নেমে এসেছে।

অপ্রত্যাশিতভাবে হিমশীতল আবহাওয়ার এক সপ্তাহে, উত্তরাঞ্চলে তাপমাত্রা শূন্যের নিচে নেমে গেছে। সড়ক, রেল ও বিমান পরিবহন ব্যাহত হয়েছে, এমনকি রাজধানী বেইজিংয়ে একটি কমিউটার ট্রেনের ব্রেক বিপর্যয়ও হয়েছে।

নভেম্বরের শুরুর দিকে আবহাওয়াবিদরা এল নিনো কারণে এই বছর উষ্ণ শীতের পূর্বাভাস দিয়েছিলেন। তারা সতর্ক করে দিয়েছিলেন যে, কয়েক দশকের মধ্যে সবচেয়ে উষ্ণতম অক্টোবরের পরে তাপমাত্রা ওঠানামা করতে পারে।

যেখানে তুষার সাধারণত উত্তরাঞ্চলে সীমাবদ্ধ থাকে, সেখানে উপকূলের প্রাদেশিক রাজধানী গুয়াংজু থেকে মাত্র ৮০ কিমি (৫০ মাইল) উত্তরে একটি শহরের একটি পাহাড়ের চূড়ায় তুষারপাত হয়েছে।

গুয়াংজুতে তাপমাত্রা ৮ ডিগ্রী সেলসিয়াস (৪৬.৪ ফারেনহাইট) পর্যন্ত নেমে গেছে। প্রদেশটিতে সাধারণ প্রাথমিক শীতকালীন তাপমাত্রার ডাবল ডিজিটে থাকে, যেখানে জানুয়ারির গড় তাপমাত্রা প্রায় ১৪ ডিগ্রী সেলসিয়াস (৫৭ ফারেনহাইট)।

বিশেষ করে বৃদ্ধ এবং তরুণদের জন্য গুয়াংজুর কর্মকর্তারা সতর্কতা অবলম্বন করেছেন। তারা বলেছেন, শীতের বাড়ার সাথে সাথে ঠান্ডা জনিত অসুস্থতা তাদের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

সোমবার বাণিজ্যিক কেন্দ্র সাংহাইতে তুষার ঝড় দেখা গেছে। এছাড়াও বেইজিংয়ে সোমবার সকালের তাপমাত্রা ছিল মাইনাস ১৫.৫ সেলসিয়াস (৪.১ ফারেনহাইট)। যেখানে ১৯৫২ সালের ১৯ ডিসেম্বরের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ১৫.২ ডিগ্রী সেলসিয়াস (৪.৬৪ ফারেনহাইট) এবং সেই বছরের ২০ ডিসেম্বর ছিল মাইনাস ১৭.৭ সে (০.১৪ ফারেনহাইটের কাছাকাছি)। ডিসেম্বরের সর্বনিম্ন রেকর্ড করা তাপমাত্রা ছিল মাইনাস ১৮.৩ সে (মাইনাস ০.৯ ফারেনহাইট)।

এদিকে, তুষারধস ও ঝড়ো আবহাওয়ার কারণে পথঘাট বন্ধ হয়ে যাওয়ায় চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ের পর্যটন গ্রাম হেমুতে আটকা পড়েছেন প্রায় ১ হাজার পর্যটক। হেমু এবং তার আশপাশের বিভিন্ন এলাকা ও সড়কে ৩ ফুট থেকে ২১ ফুট পর্যন্ত পর্যন্ত তুষারস্তূপ জমেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভি।

জিনজিয়াং প্রদেশের সঙ্গে ৩টি দেশের সীমান্ত রয়েছে— কাজাখস্তান, রাশিয়া এবং মঙ্গোলিয়া। হেমু গ্রামটি সেই সীমান্ত এলাকায়। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে গ্রামটিতে সারা বছরই চীনের বিভিন্ন অঞ্চল ও এই তিন দেশ থেকে আগত পর্যটকদের আনাগোনা থাকে।

সিনহুয়া জানিয়েছে, রোব ও সোমবারের ব্যাপক তুষারপাত-ধসের জেরে গ্রামটির সঙ্গে অন্যান্য অঞ্চলের সব সংযোগ সড়ক বন্ধ হয়ে গেছে। জমে থাকা তুষারের পরিমাণ এত বিপুল যে শিগগির সেগুলো পরিষ্কার করে সড়কগুলোকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনাও প্রায় অসম্ভব।

ইতোমধ্যে অবশ্য কয়েক জন পর্যটককে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করা হয়েছে, তবে এখনও আটকে আছেন প্রায় এক হাজার পর্যটক।
সূত্র: রয়টার্স
image

Leave Your Comments