রোহিঙ্গা প্রত্যাবাসনে সংশ্লিষ্টদের দ্বিগুণ প্রচেষ্টা চায় বাংলাদেশ

Date: 2024-01-21
news-banner
রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব পক্ষকে দ্বিগুণ প্রচেষ্টা করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

উগান্ডার কাম্পালায়ে আয়োজিত ১৯তম ন্যাম শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার (২০ জানুয়ারি) বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এই আহ্বান জানান।

বিশ্বের সব বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি ও শান্তির সংস্কৃতিকে সমুন্নত রাখার আহ্বান জানিয়ে হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর শান্তি, উন্নয়ন ও মানবাধিকারের উত্তরাধিকার সাহসিকতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে দ্বিগুণ প্রচেষ্টার আহ্বান জানিয়ে তিনি শান্তিপূর্ণ, ন্যায্য ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়তে গঠনমূলক এবং শান্তিপূর্ণ সংলাপের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসসের প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ন্যাম সম্মেলনের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সুয়ের সঙ্গে বৈঠক করেন। তারা রোহিঙ্গা প্রত্যাবাসন ও দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেছেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও জাতিসংঘে দেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত প্রতিনিধি দলের সদস্য হিসেবে সম্মেলন ও বৈঠকে যোগ দিচ্ছেন।
image

Leave Your Comments