আজ থেকে বন্ধ রিকশা চলাচল, সুপ্রিম কোর্টে চলছে গলফ কার্ট

Date: 2024-01-23
news-banner
নিউজ ডেস্কঃ আইনজীবি এবং আদালত প্রঙ্গনের নিরাপত্তার স্বার্থে সুপ্রিম কোর্টে আইনজীবীদের চলাচলের জন্য বিশেষ গাড়ি ‘গলফ কার্ট’ চালু করা হয়েছে। সোমবার বিকেলে গলফ কার্ট চলাচল উদ্বোধনে করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আজ মঙ্গলবার সকাল থেকে সুপ্রিম কোর্টের মাজার গেট থেকে আইনজীবী সমিতি ভবন সংলগ্ন সোনালী ব্যাংক পর্যন্ত এ গলফ কার্টগুলো চলাচল করবে।

এদিকে, গলফ কার্ট চালুর পর আগামী ২৮ জানুয়ারি থেকে সুপ্রিম কোর্টের ভেতরে রিকশা প্রবেশ ও চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, গলফ কার্ট চলাচল উদ্বোধনের সময় আপিল বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম, আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, আপিল বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরাও উপস্থিত ছিলেন।

জানা গেছে, উদ্বোধনের পর তিনটি গলফ কার্টে চড়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বারের সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, শেখ মোহাম্মদ মোরশেদ, ব্যারিস্টার মেহেদী হাছান চৌধুরী, বারের সম্পাদক আবদুন নূর দুলাল, বারের কার্যনির্বাহী কমিটির সদস্য ও কয়েকজন সাংবাদিক সুপ্রিম কোর্ট চত্বর প্রদক্ষিণ করেন। এ সময় পাশে দাঁড়িয়ে থেকে  প্রধান বিচারপতি, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা হাততালি দিয়ে উৎসাহ দেন।

সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, পৃথিবীর অধিকাংশ দেশে সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা বিশেষভাবে ভাবা হয়। বাংলাদেশের সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা ভেবে প্রধান বিচারপতির বিশেষ উদ্যোগে গলফ কার্ট উদ্বোধন করা হলো। তিনি এই উদ্যোগ বাস্তবায়নে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও সব আইনজীবীদের সহযোগিতা কামনা করেন।

এদিকে, সুপ্রিম কোর্টের রেজিস্টার কার্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২৮ জানুয়ারি থেকে সুপ্রিম কোর্টের অভ্যন্তরে রিকশা চলাচল সম্পুর্ণভাবে বন্ধ করে দেওয়া হবে।
image

Leave Your Comments