সহযোদ্ধাদের গুলি করে হত্যার অভিযোগে ইরানে সেনা গ্রেপ্তার

Date: 2024-01-23
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ সোমবার (২২ জানুয়ারি) এক সেনা সদস্যকে গ্রেপ্তার করেছে ইরান। তিনি রবিবার তাঁর পাঁচ সহকর্মীকে গুলি করেছেন বলে অভিযোগ রয়েছে। কর্তৃপক্ষ ইতিমধ্যে জিজ্ঞাসাবাদ প্রক্রিয়া শুরু করেছে। রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে সোমবার আল অ্যারাবিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরমানে অবস্থিত একটি সামরিক ঘাঁটির মধ্যে একজন ইরানি সেনা সদস্য গুলি চালিয়ে অন্তত পাঁচ সহকর্মীকে হত্যা করেছেন।

স্থানীয় সামরিক কমান্ডারকে উদ্ধৃত করে ইরান বলেছে, অপরাধীকে স্থানীয় সময় সোমবার ভোরে গ্রেপ্তার করা হয়েছে। গুলি চালানোর পেছনে তাঁর উদ্দেশ্য এখনো অস্পষ্ট।

এর আগে ৩ জানুয়ারি কেরমানে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের প্রয়াত কমান্ডার কাসেম সোলেইমানির কবরের কাছে আত্মঘাতী বোমা হামলায় ৯৪ জন জন নিহত হয়।
পরে আইএসআইএস হামলার দায় স্বীকার করে।

ইরান ইন্টারন্যাশনালের তথ্য অনুসারে, গত বছর একই রকম একটি ঘটনায় দেইলাম শহরের একটি ব্যারাকে একজন সেনা অন্য চার সেনাকে জিম্মি করে হত্যা করে। ইরানি গণমাধ্যমে সেই সময় ওই সেনাকে ছুটি নেওয়ার অনুমতি না দেওয়াকে এ ঘটনার দায়ী করা হয়েছিল।

গণমাধ্যমটি আরো জানিয়েছে, ইরানে সামরিক পরিষেবা ১৮ বছরের বেশি বয়সী সব পুরুষের জন্য কিছু ছাড়সহ বাধ্যতামূলক।
২১ থেকে ২৪ মাসের বাধ্যতামূলক এ পরিষেবা সেনাদের ওপর শারীরিক এবং মানসিক চাপের কারণে সমালোচনার সম্মুখীন হয়েছে। কখনো কখনো আত্মহত্যা বা হিংসাত্মক কর্মকাণ্ডের মতো ফলাফলের দিকেও পরিচালিত করে।

image

Leave Your Comments