গাজার কবরস্থানগুলোকেও ছাড়েনি জায়নবাদীরা

Date: 2024-01-23
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ সশস্ত্র সংগঠন হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল বাহিনী। টানা প্রায় সাড়ে তিন মাস ধরে চলা এই অভিযানে হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এমনকি গাজার কবরস্থানগুলোকেও ছাড়েনি জায়নবাদীরা। অভিযানের নামে ইসরাইলি সামরিক বাহিনী অবরুদ্ধ এই ভূখণ্ডটির ১৬টি কবরস্থান ধ্বংস করে দিয়েছে। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের এক অনুসন্ধানে এসব তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি সামরিক বাহিনী গাজায় কমপক্ষে ১৬টি কবরস্থান ধ্বংস করেছে। মূলত উপগ্রহ চিত্র এবং সোশ্যাল মিডিয়া ফুটেজের বরাত দিয়ে এই তথ্য সামনে এনেছে সিএনএন। 

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় স্থল অভিযানের সময় ইসরাইলি সেনাবাহিনী বুলডোজার ব্যবহার করে কবরস্থানগুলো ভেঙে দিয়েছে এবং এমনকি এতে করে কবর থেকে কিছু মৃতদেহও বের হয়ে গেছে।

সিএনএনের প্রতিবেদনে উদ্ধৃত আইন বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেছেন, ইচ্ছাকৃতভাবে কবরস্থানের মতো স্থানগুলোকে ধ্বংস করা এবং এগুলোকে সামরিক লক্ষ্যবস্তুতে পরিণত করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ইসরাইলের এই ধরনের কর্মকাণ্ড যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হতে পারে।

স্যাটেলাইট থেকে পাওয়া ছবি এবং ভিডিওগুলোর বিশ্লেষণের ওপর ভিত্তি করে সিএনএন বলেছে, অন্যান্য ক্ষেত্রে ইসরাইলি সেনাবাহিনী কবরস্থানকে সামরিক ফাঁড়ি হিসেবে ব্যবহার করেছে বলে মনে হচ্ছে। একজন ইসরাইলি সামরিক মুখপাত্র সিএনএনকে নিশ্চিত করেছেন, তারা গাজায় কিছু কবর খনন করেছে। তার দাবি, গত ৭ অক্টোবর ফিলিস্তিনি গ্রুপ হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের সময় আটক করা ইসরাইলি বন্দিদের সেখানে কবর দেওয়া হয়েছিল কি না তা নির্ধারণ করতেই এটি করা হয়েছে। তিনি অভিযোগ করেছেন, গাজার কবরস্থানগুলোকে হামাস ‘সামরিক উদ্দেশ্যে’ ব্যবহার করেছে। আর এই পরিস্থিতিতে কবরস্থানগুলোকে লক্ষ্যবস্তু করা ছাড়া ইসরাইলি সেনাবাহিনীর কাছে আর কোনো উপায় ছিল না বলেও দাবি করেন তিনি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরাইলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা পৌঁছেছে কমপক্ষে ২৫ হাজার ১০৫ জনে। এ ছাড়া আহত হয়েছেন আরও ৬২ হাজার ৬৮১ জন।
image

Leave Your Comments