মালিতে সোনার খনিতে ধস, নিহত ৭৩

Date: 2024-01-25
news-banner
আন্তর্জাতিক ডেস্কঃ পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সোনার খনির টানেল ধসে অন্তত ৭৩ জন মানুষ নিহত হয়েছেন। বৃহস্পতিবার পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং সংবাদমাধ্যম আল জাজিরা।

বর্ণ খনির স্থানীয় কর্মকর্তা ওমর সিদিবে বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘একটি শব্দ হওয়ার পর খনিতে ধস শুরু হয়েছিল। পৃথিবী তখন কাঁপতে শুরু করেছিল।’

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং সংবাদমাধ্যম আল জাজিরা। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অবশ্য নিহতের সংখ্যা কমপক্ষে ৪০ বলে জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মালিতে একটি সোনার খনিতে টানেল ধসে কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। স্বর্ণ খনির স্থানীয় কর্মকর্তা ওমর সিদিবে বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘একটি শব্দ হওয়ার পর খনিতে ধস শুরু হয়েছিল। পৃথিবী তখন কাঁপতে শুরু করেছিল।’

ওমর সিদিবে বলেছেন, ‘ওই মাঠে ২০০ জনেরও বেশি সোনার খনি শ্রমিক ছিল। অনুসন্ধান এখন শেষ। আমরা ৭৩ জনের মৃতদেহ পেয়েছি।’

গত শুক্রবার বিশ্বের অন্যতম সোনা রপ্তানিকারক এই দেশটির দক্ষিণ-পশ্চিম কাউলিকোরো অঞ্চলের একটি স্থানে ওই সুড়ঙ্গটি ধসে পড়ে। কিন্তু এখন পর্যন্ত পূর্ণাঙ্গভাবে মৃতের সংখ্যা জানা যায়নি। বৃহস্পতিবার ওই এলাকায় একটি তদন্তকারী দল পাঠাবে মন্ত্রণালয় ।

এদিকে মালির সরকার শোকাহত পরিবার এবং মালিয়ান জনগণের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছে। এছাড়া খনির স্থানগুলোর কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়গুলোকে নিরাপত্তার বিধানগুলো মেনে চলতে এবং শুধুমাত্র সোনার প্যানিংয়ের জন্য সংরক্ষিত এলাকায় কাজ করতেও বলেছে সরকার।

কুলিবালি বলেছেন, অননুমোদিত টানেল বা সড়ঙ্গের মাধ্যমে স্বর্ণ উত্তোলন না করতে কড়া নিদের্শ রয়েছে মন্ত্রণালয়ের। কিন্তু তাদের সেই নির্দেশ তোয়াক্কা করা হচ্ছে না। মন্ত্রণালয় আরও জানিয়েছে, তারা এই ঘটনার আরও তদন্ত করবে এবং আজই (বৃহস্পতিবার) ওই এলাকায় একটি তদন্তকারী দল পাঠাবে।
image

Leave Your Comments