লাখো ভক্তের আগমনে অনুষ্ঠিত হলো মাইজভান্ডার দরবার শরীফ ১১৮তম মহান উরস শরিফ

Date: 2024-01-25
news-banner
এশিয়া উপমহাদেশের প্রখ্যাত অলীয়ে কামেল আধ্যাত্নিক সাধক, মাইজভান্ডার দরবার শরীফের প্রতিষ্ঠাতা গাউছুল আজম হযরত শাহছুফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ১১৮তম বার্ষিক ওরশের প্রধান দিবস বুধবার (২৪ জানুয়ারী) রাতে চট্টগ্রামের ফটিকছড়ির মাইজভান্ডার দরবার শরীফে আখেরী মোনাজাত’র মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে।

শত বৎসরের ঐতিহ্যের ধারাবাহিকতায় প্রতিবছর এই মহান অলীর ওফাত (তিরোধান) দিবসের স্মরণে ১০ মাঘ বংলাদেশের প্রত্যন্ত অঞ্চল ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, বার্মা, ইরাক, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বহু দেশ হতে আগত লাখ লাখ ভক্ত অনুরক্ত আশেকের সমাগমে মহা সমারোহে অনুষ্ঠিত হয়ে আসছে। বিভিন্ন মঞ্জিলে মহা সমারহে পালিত হয় দিনটি। 

মাইজভাণ্ডার সূত্রে জানাযায়, প্রতিবছর মাইজভাণ্ডার দরবার শরীফের এই সর্বপ্রধান উপলক্ষ্যকে কেন্দ্র করে প্রায় দশ দিনব্যপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়। গাউছুলআজম মাইজভাণ্ডারীর ওরশে আগত দেশ বিদেশের আশেক-ভক্ত, জায়েরীনদের জন্য থাকা-খাওয়া, স্যানিটেশন, প্রাথমিক চিকিৎসা, পার্কিং, নিরাপত্তা, নির্বিঘ্নে চলাচলের জন্য লাইটিং এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহসহ সব ধরণের প্রয়োজনীয় ব্যবস্থা স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্বেচ্ছাসেবী খাদেমান ও এলাকাবাসীর সহায়তায় নেয়া হয়।

এদিকে ওরশ উপলক্ষে আলোসজ্জা করা হয়েছে হযরত আহমদ উল্লাহ (ক.) রওজাসহ অন্যান্য রওজা এবং মঞ্জিল গুলো। স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন অঞ্চল থেকে আশেকানে মাইভান্ডারী ভক্তরা আসছেন বলে দরবার সূত্রে জানিয়েছে। ওরশে আগত আশেক, ভক্ত, মুরিদান, জায়েরীনদের সার্বিক নিরাপত্তা ও আইন শৃঙ্খলা রক্ষার জন্য ১জন ম্যাজিষ্টেট’র পাশাপাশী ফটিকছড়ি উপজেলা প্রশাসন, র্যাব, পুলিশ, আনসার, স্ব স্ব মঞ্জিলের স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। এছাড়া ওরশ শরীফে ক্লোজ-সার্কিট ক্যামেরা ও ভিডিও চিত্র ধারণের মাধ্যমে সার্বক্ষণিক নজরধারী করা হচ্ছে।
image

Leave Your Comments