হুতিদের হামলায় এডেন উপসাগরে ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে আগুন

Date: 2024-01-27
news-banner
গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদ ও নিরীহ ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে গত নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা চালিয়ে আসছে হুতি যোদ্ধারা। ধারাবাহিক এই হামলায় নাস্তানাবুদ মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলো।

এই পরিস্থিতে বুধবার (২৪ জানুয়ারি) নতুন করে এডেন উপসাগরে হামলা চালানোর ঘোষণা দেয় হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া। ঘোষণার দুইদিন পর শুক্রবার (২৭ জানুয়ারি) এডেন উপসাগরে হামলা চালিয়েছে তারা।

শনিবার (২৭ জানুয়ারি) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, জাহাজটির অপারেটররা জানিয়েছে, এডেন উপসাগরে একটি তেল ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলার পরে ট্যাংকারে আগুন লেগে যায়। শুক্রবার সন্ধ্যায় করা হামলার লক্ষ্যবস্তু ছিলো মার্লিন লুয়ান্ডা নামের ট্যাংকার। তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি,।

অপারেটর ট্রাফিগুরা বিবিসিকে বলেছেন, হামলার কারণে জাহাজের একটি কার্গো ট্যাঙ্কে আগুন লেগে যায়। যা নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক সরঞ্জাম ব্যবহার করা হয়েছে। এদিকে মার্কিন কর্মকর্তারা বলেছেন,মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী ট্যাঙ্কারটিতে একটি জাহাজ-বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত করে। এ ঘটনার পর মার্কিন নৌ বাহিনীর একটি জাহাজ আক্রান্ত ট্যাংকারটি থেকে সংকেত পায়। পরে সহায়তায় এগিয়ে যায় মার্কিন জাহাজটি।
image

Leave Your Comments