দূষিত বাতাসের শহরের তালিকায় রোববারও শীর্ষে ঢাকা

Date: 2024-02-11
news-banner
বাংলাদেশের রাজধানী ঢাকাকে রোববার সকালে বিশ্বব্যাপী সবচেয়ে দূষিত বায়ুর শহর হিসেবে চিহ্নিত করেছে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)। বিশ্বব্যাপী পরিবেশের এই মনিটরিং সিস্টেম একিউআই এ ২৫৭ স্কোর রেকর্ড হওয়ায় ঢাকার বাতাস “অত্যন্ত অস্বাস্থ্যকর” হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে সংশ্লিষ্ট ওয়েবসাইটে।

এতে বলা হয়েছে, এই উদ্বেগজনক অবস্থার মুখোমুখি হওয়ায় শহরের বাসিন্দাদের গুরুতর পরিবেশগত চ্যালেঞ্জের মধ্যে ফেলে এবং ব্যাপক মাত্রায় স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।
ভারতের কলকাতা এবং দিল্লি ও চীনের উহান শহর ঢাকার পেছনেই যথাক্রমে ২১৮, ২১৭, এবং ১৯৬ স্কোর নিয়ে অবস্থান করছে। এটি এশিয়ার বেশ কয়েকটি প্রধান শহরজুড়ে ব্যাপক বায়ু মানের সংকট নির্দেশ করে।

একিউআই স্কেল অনুযায়ী, ২০১ থেকে ৩০০ এর মধ্যে মানগুলো “অত্যন্ত অস্বাস্থ্যকর“ বায়ুর গুণমানকে নির্দেশ করে, যা সরাসরি জনস্বাস্থ্যকে প্রভাবিত করে। এই পরিসরটি প্রতিকূল স্বাস্থ্যের প্রভাবের উচ্চ ঝুঁকি নির্দেশ করে, বাসিন্দাদের, বিশেষ করে দুর্বল গোষ্ঠীর (শিশু, অসুস্থ ও বয়স্ক) লোকদের প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার জন্য অনুরোধ করে।
ঐতিহাসিকভাবে, ঢাকা ক্রমাগত বায়ু দূষণের বিরুদ্ধে লড়াই করেছে এবং শীতের সময়ে সবচেয়ে খারাপ পরিস্থিতি তৈরি হয়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বায়ু দূষণের গুরুতর বৈশ্বিক স্বাস্থ্যগত প্রভাব তুলে ধরে, বায়ুর গুণমান-সম্পর্কিত রোগের জন্য বছরে প্রায় সাত লাখ মানুষ মৃত্যুবরণ করেন। 
বায়ু দূষণের ফলে যেসব রোগ হচ্ছে তার মধ্যে রয়েছে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ।
image

Leave Your Comments