কারও উসকানিতে যেন কারখানা ধ্বংস করা না হয়: প্রধানমন্ত্রী

Date: 2024-05-01
news-banner
শ্রমিকদের সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি কল-কারখানা মালিকদেরও বিলাসিতা কিছুটা কমিয়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দেওয়ার আহ্বান জানান তিনি।

মহান মে দিবস উপলক্ষে বুধবার ঢাকার শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, "আমাদের দেশে কিছু কিছু ভাড়াটে লোক, কথায় কথায় শ্রমিকদের নিয়ে রাস্তায় নামার চেষ্টা করে। এখন যে কারখানা আপনার ভাত-কাপড়ের ব্যবস্থা করছে, কাজের ব্যবস্থা করছে, জীবন-জীবিকার ব্যবস্থা করছে, সেই কারখানা নিজেরা যদি ধ্বংস করতে যান, ভাঙচুর বা আগুন দেওয়া—এ ধরনের কাজ করেন, তাহলে কার ক্ষতি হচ্ছে?"
তিনি বলেন, "নিজের ক্ষতি হচ্ছে, পরিবারের ক্ষতি হচ্ছে, দেশের ক্ষতি হচ্ছে, মালিকদেরও ক্ষতি হচ্ছে। তবে মালিকদের তো আর ওই একটা ব্যবসা থাকে না, আরও ব্যবসা থাকে। তারা হয়তো পুষিয়ে নিতে পারেন কিন্তু আপনাদের নিজেদের ক্ষতি তো নিজেরা করেন।"

"শ্রমিক শ্রেণির দাবির জন্য বা কথা বলার জন্য তো আমরা আছি" উল্লেখ করে শেখ হাসিনা বলেন, "কোনো সমস্যা হলে সেটা বলবেন কিন্তু কারও প্ররোচনায়, কারও উসকানিতে নিজের রুটি-রুজি যেখান থেকে আসবে, ভাত-কাপড় আসবে, কর্মসংস্থান হবে, সেটাকে যেন কোনো রকম ধ্বংস করা না হয়। সেটা আপনারা অবশ্যই যত্নবান হবেন।"
মালিকদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, আপনারা বিলাসিতার কিছু অংশ ছেড়ে দিয়ে শ্রমিকের কল্যাণ দেখবেন। 

এ সময় তিনি ক্রেতাদের উদ্দেশ্যে বলেন, এখন তো সবকিছুর দাম বেড়ে গেছে। মূল্যস্ফীতি বেড়েছে। কাজেই আপনারা যদি পণ্য মূল্য কিছুটা বাড়িয়ে দেন, তাহলে আমি নিজেও মালিকদের আরো চাপ দিতে পারি আমাদের শ্রমিকদের সুবিধা দেওয়ার জন্য।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) শ্রমিকদের সঙ্গে সঙ্গে মালিকদের বিষয়ও দেখবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্র। অনেক উন্নত দেশে নারীরা সমমজুরি না পেলেও বাংলাদেশে নারী-পুরুষ সমান মজুরি পায় বলে উল্লেখ করেন শেখ হাসিনা।
image

Leave Your Comments