প্রতিনিয়ত চায়ের সঙ্গে বিস্কুট খাচ্ছেন?

Date: 2024-09-24
news-banner
অন্য সময় বিস্কুটের প্রতি তেমন একটা আগ্রহ না থাকলেও, চা পানের সময় তাঁদের বিস্কুট থাকা চাই কিন্তু বিশেষ করে যাঁদের অ্যাসিডিটির সমস্যা রয়েছে, তাঁদের চায়ের সঙ্গে বিস্কুট খাওয়া একেবারেই ভালো নয়।

চায়ের সঙ্গে বিস্কুট খেলে কী হয়?

•    যারা ডায়েট করছেন এবং ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন তারা চায়ের সঙ্গে বিস্কুট খাবেন না। কেননা বিস্কুটে চিনি থাকে, যা রক্তে শর্করার পরিমাণ হঠাৎ করে বাড়িয়ে তুলতে পারে। যেসব শিশুরা বেশি পরিমাণে বিস্কুট খায়, তাদের দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এমনকি দাঁত ক্ষয়ে যেতে পারে।

•    অতিরিক্ত বিস্কুট খাওয়ার প্রবণতা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়়িয়ে তোলে।

•    বিস্কুটে ময়দা ও চিনি রয়েছে। ময়দা ও চিনিতে যথেষ্ট পরিমাণ ক্যালোরি থাকলেও, কোনো পুষ্টি নেই। তাই এগুলো শূন্য ক্যালোরি বলেই বিবেচিত হয়। তাই বিস্কুট বেশি খেলে ওজন বেড়ে যেতে পারে বলে মনে করেন পুষ্টিবিদরা।

•    প্রায় সব ধরনের বিস্কুট বা কুকিজ়ে ট্রান্সফ্যাট থাকে। ট্রান্সফ্যাট রক্তে খারাপ কোলেস্টেরল বাড়িয়ে দেয়। দীর্ঘ দিন ধরে কেউ বিস্কুট খেলে একসময় হার্টের গুরুতর সমস্যা দেখা দিতে পারে।

•    বিস্কুট ময়দার তৈরি। এদিকে ময়দায় ফাইবার প্রায় নেই বললেই চলে। বেশি বিস্কুট খেলে পেটের স্বাস্থ্য একেবারেই ভালো থাকবে না। খালি পেটে চা ও ময়দা দিয়ে তৈরি বিস্কুট খেলে হজমের সমস্যা হতে পারে। অ্যাসিড রিফ্লাক্সের সমস্যাও বাড়তে পারে।
image

Leave Your Comments