ঠান্ডা পানির ঝাপটার যতো উপকার

Date: 2024-09-24
news-banner
ছেলেবেলায় দাঁত মাজিয়ে দেওয়ার পাশাপাশি মুখে ঠান্ডা পানির ঝাপটাও দিয়ে দিতেন বাবা-মা। চোখেমুখে বুলিয়ে দিতেন ঠান্ডা পানি ভেজানো হাত। একটু বড় হয়ে যখন সকালে উঠে বই নিয়ে বসতে হতো, তখন মনে হতো অভ্যাসটা আসলে তৈরি করা হয়েছিল সদ্য জেগে ওঠা চোখ থেকে ঘুম তাড়ানোর জন্য। কিন্তু শেষ পর্যন্ত বড় হওয়ার পরও অভ্যাসটা রয়ে গেছে। আর এতদিন পর জানতে পারছি, ছোটবেলায় ওই অভ্যাস তৈরি করে কতটা উপকার করেছিলেন বাবা-মা।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য, এক মুহূর্তে মেজাজ ঠিক করার জন্য টোটকা হলো মুখে ঠান্ডা পানির ঝাপটা দেওয়া। এতে আপনার দৈনন্দিন মানসিক চাপ যেমন নিয়ন্ত্রণ সম্ভব, একই সঙ্গে এটি মনকে শান্ত করে যে কোনো সমস্যার মোকাবিলা করার শক্তিও জোগায়।

ইংল্যান্ডের ন্যাশনাল হেল্থ সার্ভিসের গবেষকরা মুখে ঠান্ডা পানির ঝাপটার উপকারিতা নিয়ে একটি গবেষণা শুরু করেছিলেন ২০২২ সালে। প্রায় এক বছর ৫ মাস ধরে চলে সেই গবেষণা। লন্ডনের ব্রেন্ট রিসার্চ এথিক্স কমিটির দ্বারা অনুমোদন প্রাপ্ত সেই গবেষণাপত্র বলছে— মুখে ঠান্ডা পানির ঝাপটা নিঃসন্দেহে মানব স্নায়ুতন্ত্রের দীর্ঘতম স্নায়ু ভেগাসকে সক্রিয় করে তোলে। যে স্নায়ু মনকে শান্ত রাখতে সাহায্য করে। উদ্বিগ্ন হলে বা মানসিক চাপ তৈরি হলে বা বিপদে পড়লে মানব শরীরের যেসব প্রতিক্রিয়া হয়, ভেগাস সক্রিয় হয়ে সেসব কিছু শান্ত করতে পারে।
image

Leave Your Comments