আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

Date: 2024-06-23
news-banner
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার (২৩শে জুন)। বাঙালির অধিকার ও বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামের ইতিহাসে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে আওয়ামী লীগের নাম।

পঁচাত্তর বছরের আওয়ামী লীগ ক্ষমতার স্বাদ পেয়েছে ২৬ বছরের মতো। এর মধ্যে পাকিস্তান আমলে যুক্তফ্রন্টের শরিক হিসেবে দুই বছরের মতো প্রাদেশিক পরিষদে ক্ষমতায় ছিল। স্বাধীনতার ৫৪ বছরে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দলটি দেশের ২৪ বছর ক্ষমতায় রয়েছে। বর্তমান ক্ষমতাসীন এ দলটি টানা চতুর্থবার দেশ শাসনের ভার পেয়েছে। দলটি তার প্রতিষ্ঠার দুই-তৃতীংশ সময়ই ক্ষমতার বাইরে ছিল। এর মধ্যে ২২ বছরই পাকিস্তানের তৎকালীন ক্ষমতাসীনদের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রাম করেছে। অপরদিকে স্বাধীন দেশে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতাকে সপরিবারে হত্যার পর টানা ২১ বছর ক্ষমতার বাইরে থাকতে হয়েছে। এ সময় দলটিকে অভ্যন্তরীণ ও বাহ্যিক নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে হয়েছে।

রাষ্ট্রীয় ক্ষমতার ২৬ বছরের মধ্যে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার মেয়াদে ২০ বছর সরকার প্রধানের দায়িত্ব পালন করে পঞ্চম মেয়াদে দেশ পরিচালনার দায়িত্ব পালন করছেন। গত ১১ই জানুয়ারি নতুন করে প্রধানমন্ত্রীর শপথ নেওয়া শেখ হাসিনা টানা চার মেয়াদে সাড়ে ১৫ বছর দেশ পরিচালনা করছেন। এর আগে তিনি ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথমবারের মতো দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৪৯ সালের ২৩শে জুন প্রতিষ্ঠিত এ দলটির ৭৫ বছরের ইতিহাসে প্রধানমন্ত্রী ও দলটির বর্তমান সভাপতি শেখ হাসিনা এককভাবে ৪৩ বছর ধরে নেতৃত্ব দিচ্ছেন। শেখ হাসিনা তার বয়সের হিসাবেও ‍অর্ধেকের বেশি সময় ধরে দলটির নেতৃত্বে আছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সপরিবারে নিহত হওয়ার পর আওয়ামী লীগের ক্রান্তিকালীন সময়ে বিদেশে থাকাকালে ১৯৮১ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত কাউন্সিলে শেখ হাসিনা দলের সভাপতি নির্বাচিত হন। ওই বছরের ১৭ই মে তিনি দেশে ফিরে আনুষ্ঠানিকভাবে দলের দায়িত্ব নেন। এরপর থেকে বর্তমান পর্যন্ত আওয়ামী লীগের টানা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। নেতৃত্বে বেশ আগেই তিনি ছাড়িয়ে গেছেন পিতা মুজিবকে। আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাদের অন্যতম বঙ্গবন্ধু প্রতিষ্ঠাকালে দলের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর ১৯৫৩ সালে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে টানা ১৩ বছর এ পদে দায়িত্ব পালন করে ১৯৬৬ সালে সভাপতি নির্বাচিত হন। তিনি ১৯৭৪ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন। এই হিসাবে তিনি ২৫ বছর আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন। বঙ্গবন্ধু চার মেয়াদে ৯ বছর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করলেও শেখ হাসিনা ১০ মেয়াদে টানা ৪৩ বছর ধরে সভাপতির দায়িত্ব পালন করছেন। সভাপতির দায়িত্ব পাওয়ার পর থেকে অসংগঠিত ও ব্র্যাকেটবন্দি দলকে সুসংগঠিত ও শক্তিশালী করেছেন। তার নেতৃত্বে দল অতীতের যেকোনও সময়ের চেয়ে ঐক্যবদ্ধ ও শক্তিশালী।
image

Leave Your Comments