রাশিয়ার দাগেস্তানে ভয়াবহ হামলায় অন্তত ১৫ পুলিশ নিহত

Date: 2024-06-24
news-banner
রাশিয়ার দাগেস্তানে দুই শহরে ইহুদিদের উপাসনালয়, চার্চ ও পুলিশের একটি তল্লাশি চৌকিতে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। দেরবেন্ত ও মাখাচকালা শহরে চালানো এই হামলয় পুলিশ সদস্যসহ ১৭ জন নিহত হয়েছে। এসময় পুলিশের গুলিতে ৬ সন্দেহভাজন হামলাকারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। 

স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, নিহত ব্যক্তিদের মধ্যে ১৫ জনই পুলিশ সদস্য। অপরদিকে দাগেস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে রাশিয়ার সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নিহত মধ্যে একজন অর্থোডক্স ধর্মপ্রচারক ও একজন নিরাপত্তাকর্মী রয়েছে। 

এছাড়া ৬জন সন্দেহভাজন হামলাকারী নিহত হয়েছে। এ ঘটনায় জড়িত আরও ব্যক্তিদের খোঁজে অভিযান চালাচ্ছে স্থানীয় পুলিশ। তবে এ হামলার সঙ্গে কারা জড়িত, তা এখনো জানা যায়নি। 

হামলার পর ঘটনাস্থলের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দুই শহরেই বেশ কয়েকটি ভবনে আগুন জ্বলতে দেখা গেছে। একটি ভিডিওতে দেখা গেছে, মাখাচকালা শহরে কালো পোশাক পরা কয়েকজন পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি ছুড়ছে। এর পরে সেখানে গাড়ি নিয়ে পৌঁছান স্থানীয় জরুরি সেবা সংস্থার সদস্যরা।

গত এপ্রিলে দাগেস্তান থেকে চারজনকে গ্রেপ্তার করেছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি। এর আগের মাসে মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার সঙ্গে তারা জড়িত ছিলেন বলে সন্দেহ করা হচ্ছিল। ওই হামলায় ১৪০ জনের বেশি মানুষ নিহত হন। পরে হামলা দায় স্বীকার করে জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট-আইএস।
image

Leave Your Comments