বাংলাদেশের রিজার্ভ-সংকট মোকাবিলায় নতুন ঘোষণা আসতে পারে: চীনা রাষ্ট্রদূত

Date: 2024-07-04
news-banner
ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরে বাংলাদেশের রিজার্ভের ঘাটতিমেটাতে বেইজিংয়ের পক্ষ থেকে নতুন ঘোষণা আসতে পারে। এছাড়া তিস্তা প্রকল্পের জন্য চীন প্রস্তুত জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের যে কোনো সিদ্ধান্তে ‘খোলা মন নিয়ে’ কাজ করবে তাঁর দেশ।

বৃহস্পতিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আগামী ৮-১১ জুলাই বেইজিং সফরের কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে আরেকটি 'মাইলফলক' হবে উল্লেখ করে ইয়াও ওয়েন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের চীন সফরে দুই দেশের কৌশলগত উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

তিনি বলেন, “বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উন্নয়ন নিয়ে আমরা পরিকল্পনা করেছি। যার বিস্তারিত যথাসময়ে ঘোষণা করা হবে।” তিস্তা প্রকল্পে চীনের অর্থায়নের বিষয়ে এক প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, “তিস্তা যেহেতু বাংলাদেশের নদী, তাই বাংলাদেশ তার অংশে যেকোনো প্রকল্প নিতে পারে। তিস্তা নদী ব্যবস্থাপনা নিয়ে কাজ করতে চীন প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ সমীক্ষা করার কথা বলেছে। এখন প্রস্তাব গ্রহণ করার বিষয় বাংলাদেশের। চীন সেই সিদ্ধান্তে সম্মান জানাবে।” প্রকল্পটি নিয়ে ভারত ও চীনের মধ্যে কোনো উত্তেজনা থাকার কথা অস্বীকার করেন চীনের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত বলেন, "যেমনটা আমি আগে বলেছি, যে সিদ্ধান্তই নেওয়া হবে, সেটাই আমাদের সবার স্বার্থে, আমরা চাই এ প্রকল্পটি দ্রুত শুরু হোক। যেহেতু বাংলাদেশের প্রায় তিন কোটি মানুষের জন্য প্রয়োজন এই প্রকল্প, সুতরাং আমরা চাই প্রকল্পটি দ্রুত শুরু এবং শেষ হোক।”
image

Leave Your Comments