আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Date: 2024-07-08
news-banner
আজ সোমবার চীনের প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিল লি শিয়াংয়ের আমন্ত্রণে চার দিনের সরকারি সফরে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  প্রধানমন্ত্রীর চীন সফর উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে সফরের বিভিন্ন দিক তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। 

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দু’দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হবে, কোনো চুক্তি হচ্ছে না। চীন আমাদের বড় উন্নয়ন সহযোগী। প্রচুর চীনা বিনিয়োগ বাংলাদেশে রয়েছে। গত কয়েক দশকে চীন বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে বড় ভূমিকা রেখেছে। আমাদের উন্নয়নের বিষয়টি মূল অগ্রাধিকার পাবে। সেই সঙ্গে গুরুত্ব পাবে অর্থনৈতিক সহযোগিতা। 

পররাষ্ট্রমন্ত্রী জানান, ১০ জুলাই বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলসহ দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এর পর দুই দেশের সরকারপ্রধানের উপস্থিতিতে প্রায় ২০টির মতো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে এবং কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেওয়া হবে। 

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, অর্থনৈতিক ও ব্যাংকিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকোনমি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তা, ষষ্ঠ ও নবম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ ব্রিজ নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি, দুর্যোগ ব্যবস্থাপনা, দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা আছে।  

৮ থেকে ১১ জুলাই সফরকালে প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট, প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিল, সিপিপিসিসির জাতীয় কমিটির চেয়ারম্যান এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। 

আগামী ১১ জুলাই দুপুরে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী দেশে ফিরে আসবেন।   
image

Leave Your Comments