মিরনজিল্লা হরিজন কলোনি উচ্ছেদ না করার আদেশ বহাল

Date: 2024-07-11
news-banner
পুরান ঢাকায় আগা সাদেক লেনে মিরনজিল্লা হরিজন পল্লীর বাসিন্দাদের উচ্ছেদ কার্যক্রম পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
একইসঙ্গে আগামী দুই মাসের মধ্যে হাইকোর্ট বিভাগকে এ সংক্রান্ত রিট নিষ্পত্তি করতে বলেছে দেশের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার (১১ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন। 

গত ১৩ জুন উচ্ছেদ কার্যক্রমের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিসিসি) করা আবেদনের শুনানি নিয়ে আদালত এই সিদ্ধান্ত জানান। আদালতে রিটের পক্ষে ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার অনিক আর হক এবং ডিএসসিসির পক্ষে আইনজীবী মুরাদ রেজা শুনানি করেন। হরিজনরা এখানে শতাব্দিজুড়ে বসবাস করছে উল্লেখ করে শুনানি শেষে ব্যারিস্টার সারা হোসেন সাংবাদিকদের বলেন,  এখানে থাকতে পারা তাদের একমাত্র দাবি। এক মাস আগে উচ্ছেদ অভিযানে এখানে ১৬টি ঘর ভাঙা হয়েছে।"

একটি বাণিজ্যিক বাজার তৈরি করার জন্য যখন সিটি করপোরেশন থেকে লোকজন আসে, তখন উনারা প্রতিবাদ করেছিলেন। আমরা দেখেছি, হাইকোর্টের স্থিতাবস্থা থাকা সত্ত্বেও আবার অভিযান চালানোর প্রচেষ্টা হয়েছে গতকাল। এগুলো কোর্টের কাছে তুলে ধরা হয়েছে এবং কোর্ট বলেছেন, স্থিতাবস্থা থাকবে, অভিযান করা যাবে না এবং হাইকোর্ট আগামী দুই মাসের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করবেন," বলেন তিনি। 

প্রসঙ্গত, গত ১১ জুন সিটি করপোরেশন মিরনজিল্লা হরিজন কলোনিতে উচ্ছেদ শুরু করে। বিকল্প আশ্রয়ের ব্যবস্থা না করেই ভেঙে দেওয়া হয় ১৬টি ঘর-বাড়ি। উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ চেয়ে গত ১৩ জুন হাইকোর্টের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা, মনোজ কুমার ভৌমিক ও উৎপল বিশ্বাস।
সেই আবেদনের শুনানি শেষে হাইকোর্ট বেঞ্চ অবৈধ উচ্ছেদ প্রক্রিয়ার ওপর ৩০ দিনের স্থিতাবস্থার আদেশ দেয়। 

হাইকোর্টের স্থিতাবস্থার মধ্যে আপিল বিভাগে লিভ টু আপিল শুনানির অপেক্ষায় থাকা সত্ত্বেও ডিএসসিসি সেখানে উচ্ছেদ কার্যক্রম পরিচালনায় করায় নতুন করে আদেশ দেয় আদালত। 
image

Leave Your Comments