কর্মসূচিতে পরিবর্তন আনলেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা

Date: 2024-07-12
news-banner
নতুন কর্মসূচি দিয়েছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টায় সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি ও সমাবেশ করবেন তারা। বৃহস্পতিবার (১১ জুলাই) আন্দোলনের সময় বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে এ কর্মসূচি দিয়েছেন তারা।  

এতদিন আন্দোলনকারী শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি পালন করে আসছিলেন, এবার তারা বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিলেন।

রাতে শাহবাগে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।  

নাহিদ ইসলাম বলেন, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দেশের বিভিন্ন স্থানে পুলিশ হামলা চালিয়েছে। কোটা সংস্কারের দাবির পাশাপাশি এই হামলার প্রতিবাদে আগামীকাল বিকেল ৪টায় সব ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হবে।

হামলা চালিয়ে ও ভয় দেখিয়ে আন্দোলন দমন করা যাবে উল্লেখ করে নাহিদ ইসলাম বলেন, সংসদে জরুরি অধিবেশন ডেকে কোটার যৌক্তিক সংস্কার করে চূড়ান্তভাবে কোটা সমস্যার সমাধান করতে হবে। শুধু প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি নয়, সব সরকারি চাকরিতে অনগ্রসর জনগোষ্ঠীর জন্য ৫ শতাংশ কোটা রেখে বাকি সব পদে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে।

আন্দোলনকারীদের শিক্ষার্থীদের উদ্দেশে নাহিদ ইসলাম বলেন, কোথাও আন্দোলনে বাধা দেওয়া হলে সম্মিলিতভাবে তা মোকাবিলা করা হবে। তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে জনগণের যে ভোগান্তি হচ্ছে, তার দায় সরকারের। সরকার কোটার যৌক্তিক সংস্কার করলে তাদের এই আন্দোলন করার প্রয়োজন পড়ত না। তাদের আন্দোলনে জনগণের সমর্থন রয়েছে।

কোটা সংস্কার আন্দোলনে নতুন ঘোষিত এক দফা কর্মসূচি বাস্তবায়নে দেশব্যাপী আন্দোলন করছেন শিক্ষার্থীরা।
image

Leave Your Comments