স্পেন-ইংল্যান্ড ফাইনাল মহারণ: পরিসংখ্যান কী বলছে

Date: 2024-07-12
news-banner
নামে-ভারে শক্তিশালী দল হলেও এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইংলিশদের খেলায় ছিল না তেমন সুর-তাল, ছন্দ। শিরোপার দৌড়ে খানিকটা পিছিয়ে ছিল থ্রি লায়ন্স দল। সেই দলটা কিনা উঠে গেছে ফাইনালে। টানা দুবার ইউরোপীয় ফুটবলের ঐতিহ্যবাহী আসরের ফাইনালে ইংলিশবাহিনী। শিরোপা জয়ের শেষধাপে তাদের পরীক্ষা টুর্নামেন্টের শুরু থেকে দুর্দান্ত ছন্দে থাকা স্পেন।

জার্মানিতে চলতি ১৭তম ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে স্পেন ও ইংল্যান্ড। ৭৪ হাজার দর্শক ধারণ ক্ষমতার বার্লিন অলিম্পিক স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে মাঠের লড়াই। তার আগে দেখে নেয়া যাক দুদলের পরিসংখ্যানের খতিয়ান।

প্রতিযোগিতাটিতে এপর্যন্ত শিরোপা জেতা হয়নি ইংল্যান্ডের। আসরের শুরু থেকে খুব বেশি ভালো যাচ্ছিল না তাদের। দলে সময়ের অন্যতম সেরা তারকাদের নিয়েও ইংল্যান্ডের হতশ্রী ফুটবল সমালোচনার মুখে পড়েছে। গ্রুপপর্বে সার্বিয়ার সঙ্গে জয় পেলেও ডেনমার্ক ও স্লোভেনিয়ার বিপক্ষে পয়েন্ট হারায় গ্যারেথ সাউথগেটের দল।

কোনরকমে শেষ ষোলোতে উঠে স্লোভাকিয়ার বিপক্ষে জয়ের পর কোয়ার্টারে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে সেমিতে পা রাখে হ্যারি কেন বাহিনী। সেমিতে দেখা যায় অন্য এক ইংল্যান্ডকে। দারুণ খেলে নেদারল্যান্ডসকে বিদায় করে ফাইনাল নিশ্চিত করে ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী দলটি।

অন্যদিকে চলতি আসরে গ্রুপপর্বে ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা পায় ২০১০ সালের বিশ্বকাপজয়ী স্পেন। পরে সেরা ষোলোতে জর্জিয়া, কোয়ার্টারে স্বাগতিক জার্মানি এবং সেমিফাইনালে কাইলিয়ান এমবাপেদের ফ্রান্সকে বিদায় করে অপরাজিত থেকে শিরোপার মঞ্চে পা রেখেছে লুইস দে লা ফুয়েন্তের দল।

সব প্রতিযোগিতা মিলিয়ে এপর্যন্ত ২৭বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-স্পেন। দুদলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাল্লা ভারি হ্যারি কেনদের। ইংলিশদের ১৪ জয়ের বিপরীতে স্পেনের জয় ১০টিতে। বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে।
এর মধ্যে ইউরোতে স্পেন-ইংল্যান্ডের দেখা হয়েছে ৪বার। একবারও জয় পায়নি স্পেন। ১৯৯৬ সালে শেষবার দেখা হয়েছিল তাদের। কোয়ার্টার ফাইনালের ম্যাচ গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিতে ওঠে ইংল্যান্ড।

১৯৬০ সাল থেকে শুরু হওয়া টুর্নামেন্টে এপর্যন্ত একবারও শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। ২০২১ আসরের ফাইনালে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ইংলিশদের কাঁদিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। অন্যদিকে, ইউরোতে বেশ সফল স্পেন। ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জয়ের পাশাপাশি ১৯৮৪ সালে রানার্সআপ হয়েছিল তারা। স্পেনের সমান সর্বোচ্চ তিন শিরোপা রয়েছে কেবল জার্মানির।
image

Leave Your Comments