চুলের কালার টেকসই রাখতে যা করণীয়

Date: 2024-07-13
news-banner
চুলে নানা ধরনের রঙ করা এখন চুলের আবশ্যিক ফ্যাশন। যদিও অনেকে কালো চুলই পছন্দ করেন। কেউ বা সল্ট অ্যান্ড পিপার লুকের (সাদা - কালো অর্থাৎ কাঁচা - পাকা চুল) প্রতি মজেছেন। তবে এসব ছাড়াও বিভিন্ন নিয়ন হেয়ার কালার এখন ফ্যাশনপ্রেমীদের ট্রেন্ডিং লুক। 

লাল, নীল, সবুজ, হলুদ - ইচ্ছে হলে সব রঙই নিজের চুলে লাগানো যায়। তবে এইসব হেয়ার কালার দীর্ঘদিন টিকিয়ে রাখতে চাইলে বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। নইলে বিস্তর খরচ করে চুলে রঙ করলেও লাভ হবে না। 

কারণ, অল্পদিনের মধ্যেই চুলের রঙ নষ্ট হয়ে যেতে পারে। তাই হেয়ার কালার অনেকদিন টিকিয়ে রাখতে কী কী নিয়ম মেনে চলবেন সেগুলো একনজরে দেখে নিন। 

*চুল আর্দ্র বা হাইড্রেট রাখা খুব প্রয়োজন। কারণ, চুল যত রুক্ষ শুষ্ক হবে তত তাড়াতাড়ি রঙ নষ্ট হয়ে যাবে। তাই শ্যাম্পু বা কন্ডিশনার লাগানোর পরেও চুল হাইড্রেট রাখা প্রয়োজন। 

*কোনোভাবেই চুলে হিট বা তাপ প্রয়োগ করবেন না। অর্থাৎ হেয়ার স্ট্রেটনার, হেয়ার ব্লোয়ার, কিংবা হেয়ার ড্রায়ার - এগুলো চুলে যত কম ব্যবহার করা যাবে, তত বেশিদিন চুলের রঙ টিকে থাকবে।

*অতিরিক্ত গরম জল দিয়ে চুল ধোয়া একেবারেই উচিত নয়। একান্ত প্রয়োজনে হাল্কা গরম জল ব্যবহার করতে পারেন। কারণ বেশি গরম জল ব্যবহার করলে চুলের রঙ নষ্ট হয়ে যেতে পারে। 

*চুল স্ট্রেট বা কার্ল না করাই ভালো। কারণ, এক্ষেত্রে হেয়ার স্ট্রেটনার এবং হেয়ার রোলারের মাধ্যমে অতিরিক্ত তাপ চুলে লাগে। এর ফলে সহজেই চুলের রঙ ফিকে হয়ে যেতে পারে।

*ভেজা চুল শুকিয়ে নেওয়ার জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। পাখার হাওয়ায় সাধারণ উপায়ে চুল শুকিয়ে নেওয়া খুবই ভালো। তাই বেরোনোর আগে হাতে সময় নিয়ে স্নান করুন, যাতে ভেজা চুল শুকিয়ে নেওয়া সম্ভব।

*সালফারযুক্ত শ্যাম্পু, কন্ডিশনার এবং অন্যান্য হেয়ার প্রোডাক্ট - সবই চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই সালাফারযুক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার না করাই চুলের জন্য ভালো। আর এইসব উপকরণ ব্যবহার করা না হলে চুলের রঙ অর্থাৎ হেয়ার কালারও অনেকদিন টিকে থাকবে।

*বাইরে রোদের মধ্যে বেরোলে চুল ঢেকে রাখুন। কিম্বা স্কার্ফ ব্যবহার করতে পারেন। অথবা ছাতাও ব্যবহার করতে পারেন। কারণ, রোদের তাপে চুলের মারাত্মক ক্ষতি হয়। নানা সমস্যা দেখা দিতে পারে। একইসঙ্গে ফিকে হতে পারে হেয়ার কালার।
image

Leave Your Comments