গাজার আবাসিক এলাকায় ইসরাইলি হামলায় নিহত ৯০

Date: 2024-07-14
news-banner
গাজার খান ইউনিসের ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে ঘোষিত আল মাওয়াসির আবাসিক এলাকায় ইসরাইলি বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০ জনে। আহত হয়েছে আরও ৩ শতাধিক ফিলিস্তিনি।

ইসরাইলের সামরিক বাহিনীর দাবি, হামাসের খান ইউনিস ব্রিগেডের কমান্ডার রাফা’আ সালামেহ এবং হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মাদ দেইফকে লক্ষ্যবস্তু করে মাওয়াসিতে হামলা চালানো হয়েছে। যারা ৭ই অক্টোবর ইসরাইলে হামলায় পরিকল্পনায় অন্যতম পরিকল্পনাকারী ছিল। ওই দিন ইসরাইলে এক হাজার ২০০ জনকে হত্যা ও আরও ২৫১ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে হামাস। সেদিনের পর থেকেই গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী। তবে তাদের হত্যা মৃত্যুর বিষয়টি এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী  বেনিয়ামিন নেতানিয়াহু । 

এদিকে, ইসরাইলের এমন দাবিগুলো মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে হামাস। হামাসের একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ঘোষিত নিরাপদ অঞ্চলে ইসরাইলি বাহিনীর এই হামলা উত্তেজনার গুরুতর বৃদ্ধি। এর মাধ্যমে ইসরাইল প্রমাণ করেছে তারা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে আগ্রহী নয়। 

এক ভিডিওতে আল-মাওয়াসির কাছে কুয়েতের স্থাপিত একটি ফিল্ড হাসপাতালে ব্যাপক বিশৃঙ্খল পরিস্থিতিতে হাসপাতালের মেঝেতে আহতদের চিকিৎসা দিতে দেখা যায়। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে প্রচুরসংখ্যক হতাহত মানুষকে নিয়ে আসা হয়েছে। সেখানে চিকিৎসা কার্যক্রম পরিচালনার মতো পরিস্থিতি নেই।
image

Leave Your Comments