কোটা সংস্কারে সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম আন্দোলনকারীদের

Date: 2024-07-14
news-banner
সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কারে দৃশ্যমান পদক্ষেপ দেখতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।সরকারি চাকরির সব গ্রেডে সর্বোচ্চ ৫ শতাংশ (মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধী) কোটা রেখে জাতীয় সংসদে আইন পাস করার এক দফা দাবি জানান আন্দোলনকারীরা। 

রবিবার (১৪ জুলাই) বেলা ৩টায় বঙ্গভবনে মো. সাহাবুদ্দিন বরাবর স্মারকলিপি জমা দেওয়ার পরে এই ঘোষণা দেন তারা। রাষ্ট্রপতির সামরিক সচিবের হাতে স্মারকলিপি তুলে দেন ১২ সদস্যের একটি প্রতিনিধি দল। 

আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, “স্মারকলিপিতে আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে ২৪ ঘণ্টার একটি সুপারিশ করেছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সংসদের অধিবেশন ডেকে আমাদের এক দফা দাবি বাস্তবায়নে আইন পাসের ব্যবস্থা অথবা অধিবেশন আহবান করা হোক।”

“আমরা আগামী ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করব যে সরকার, মহামান্য রাষ্ট্রপতি ও দায়িত্বশীল ব্যক্তিদের কাছ থেকে কী ধরনের বক্তব্য বা পদক্ষেপ আসছে। এরপর আমরা আমাদের পরবর্তী কর্মপরিকল্পনা ঠিক করব,” বলেন তিনি।

নাহিদ বলেন, “আমাদের দমন করার পরিকল্পনা হচ্ছে৷ কিন্তু আজ আমরা প্রমাণ করে দিয়েছি, আমাদের মিছিল থামানো যায়নি।” আন্দোলনকারীদের বিরুদ্ধে হওয়া মামলার বিষয়ে তিনি বলেন, “আমরা বলেছিলাম, ২৪ ঘণ্টার মধ্যে আমাদের বিরুদ্ধে শাহবাগ থানায় হওয়া অজ্ঞাতনামা মামলা প্রত্যাহার করতে হবে৷ এটি আমরা আরও ২৪ ঘণ্টা বাড়িয়ে দিচ্ছি৷ এর মধ্যে মামলা প্রত্যাহার করা না হলে আমাদেক কর্মসূচি কঠোরতর হবে।”
image

Leave Your Comments