নির্বাচনকে বিতর্কিত দাবি করে ভেনেজুয়েলায় ব্যাপক বিক্ষোভ

Date: 2024-07-30
news-banner
ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে ঘিরে দেশব্যাপী বিক্ষোভ করেছে হাজারো মানুষ। নিকোলাস মাদুরোকে জয়ী ঘোষণা করায় এই প্রতিবাদ তাদের। প্রতিবাদ জানাতে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যান বিক্ষোভকারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিবাদের ঝড় উঠেছে। বিক্ষোভকারীদের দমাতে কারাকাসে প্রেসিডেন্ট ভবন ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। 

বিরোধী দলগুলোর দাবি, জালিয়াতির আশ্রয় নিয়ে নির্বাচনে জয় পেয়েছেন মাদুরো। প্রতিদ্বন্দ্বী প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজের দাবি করেছেন তিনি ৭৩ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী হলেও মাদুরো জালিয়াতির আশ্রয় নিয়ে জয়ী হয়েছে। 

২৯শে জুলাই বিবিসি জানায়, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে বিজয়ী হয়েছেন নিকোলাস মাদুরো। আমেরিকার নিষেধাজ্ঞা এবং দেশের চলমান অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক চাপে থাকা মাদুরো টানা তৃতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

প্রেসিডেন্ট হিসেবে ১১ বছর ধরে ভেনেজুয়েলার ক্ষমতায় আছেন নিকোলাস মাদুরো। এই নির্বাচনকে মাদুরোর রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় পরীক্ষা হিসেবে বিবেচনা করা হয়। কারণ দেশটিতে বিদ্যমান অর্থনৈতিক সংকট ও মাদুরো সরকারের রাজনৈতিক দমনপীড়নে ক্ষুব্ধ জনগণ। এর পাশাপাশি আমেরিকান চাপ তো রয়েছেই।
image

Leave Your Comments