নতুন যে সুবিধা যোগ করা হয়েছে “টিকটকে”

Date: 2024-08-15
news-banner
তরুণদের জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক “টিকটক”

এই যাবত নির্দিষ্ট ব্যক্তিদের বার্তা পাঠানোর সুযোগ থাকলেও এবার একসঙ্গে একাধিক ব্যক্তির সঙ্গে বার্তা আদান-প্রদান করা যাবে টিকটকে। সম্প্রতি চীনভিত্তিক ভিডিও-নির্ভর সামাজিক যোগাযোগ মাধ্যমটি নিজেদের এই অ্যাপসে “গ্রুপ চ্যাট ফিচার” চালু করে।

তবে ফিচারটি শুধু ১৬ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের জন্য চালু করা হয়েছে। অ্যাপের ডাইরেক্ট মেসেজ ফিচার ব্যবহার করে একসঙ্গে সর্বোচ্চ ৩২ জন গ্রুপ চ্যাটে অংশ নিতে পারবেন। টিকটকের আনুষ্ঠানিক ব্লগ পোস্টে বলা হয়, ব্যক্তিগত গোপনীয়তা ও অপেক্ষাকৃত কমবয়সী ইউজারদের নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে গ্রুপ চ্যাটে কিছু বিধিনিষেধ রাখা হয়েছে। একজন ব্যক্তি কতগুলো গ্রুপে যোগ দিতে পারবে বা কতগুলো গ্রুপ বানাতে পারবে, সে বিষয়টি নিয়েও বিধিনিষেধ রয়েছে। একটি মেসেজ কতবার ফরোয়ার্ড করা যাবে, সেখানেও থাকছে সর্বোচ্চ সীমা।

এখানে প্রথম বাধাটি হল, শুধু যারা একে অন্যকে ফলো করে, তারাই কেবল গ্রুপ চ্যাটে যুক্ত হতে পারবেন। এটা সব বয়সী ইউজারদের জন্যই প্রযোজ্য। গ্রুপ চ্যাটে অংশ নেওয়ার জন্য 'ইনভাইট লিংক' পেতে পারেন যে কেউ। তবে অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে সেই গ্রুপ চ্যাটে অন্তত একজন ফলোয়ার থাকতে হবে।

যাদের ডাইরেক্ট মেসেজের প্রাইভেসি সেটিংয়ে ‘নো ওয়ান’ নির্বাচন করা আছে, শুধু তাদেরকেই গ্রুপ চ্যাটে আমন্ত্রণ জানানো যাবে। গ্রুপ চ্যাটের অ্যাডমিনগন কোনো ইউজারকে প্রয়োজনে মিউট, ব্লক বা রিপোর্ট করতে পারবেন।

গ্রুপ চ্যাটের পাশাপাশি টিকটক কাস্টম স্টিকার ফিচার চালু করতে যাচ্ছে। এই ফিচার শুধু ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সীরা পাবে। এখান থেকে ভিডিও স্টিকার ও স্টিকার সেটের মাঝে যেকোনোটি বেছে নেওয়া যাবে।
image

Leave Your Comments